বৈশ্বিক সাইবার নিরাপত্তা সূচকে এবার ২৫ ধাপ এগোল বাংলাদেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২১, ০৯:০২ |  আপডেট  : ২৮ মার্চ ২০২৪, ২০:২৬

বৈশ্বিক সাইবার নিরাপত্তা সূচকে ২৫ ধাপ এগিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের বিশেষায়িত সংস্থা আন্তর্জাতিক টেলিযোগযোগ ইউনিয়নের (আইটিইউ) সাইবার নিরাপত্তা সূচক–২০২০–এ বাংলাদেশের অবস্থান ৫৩তম। এর আগে বাংলাদেশের অবস্থান ছিল ৭৮তম।

সম্প্রতি গ্লোবাল সাইবার সিকিউরিটি ইনডেক্স–২০২০ সূচক প্রকাশ করেছে আইটিইউ। গত বছরের তথ্যের ভিত্তিতে এই সূচক তৈরি করা হয়েছে। সূচকে ১০০ পয়েন্টের মধ্যে বাংলাদেশের অর্জন ৮১ দশমিক ২৭। সূচকের তালিকায় স্থান পাওয়া দেশগুলোর মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি এবং সাইবার হামলার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সংকট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে সূচকটি তৈরি করেছে আইটিইউ। মোট পাঁচটি বিষয়কে ভিত্তি ধরে এই সূচক তৈরি করা হয়েছে। সেগুলো হলো, আইনগত পদক্ষেপ, কারিগরি পদক্ষেপ, প্রাতিষ্ঠানিক পদক্ষেপ, সক্ষমতা বৃদ্ধির পদক্ষেপ ও সহযোগিতার পদক্ষেপ।

আইটিইউয়ের ওয়েবসাইটে প্রকাশিত সূচক অনুযায়ী, ১০০ পয়েন্ট পেয়ে প্রথম অবস্থানে আছে যুক্তরাষ্ট্র। ৯৯ দশমিক ৫৪ পয়েন্ট পেয়ে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাজ্য ও সৌদি আরব এবং ৯৯ দশমিক ৪৮ স্কোর পেয়ে তৃতীয় হয়েছে ইউরোপের দেশ এস্তোনিয়া।

এশীয়–প্রশান্ত অঞ্চলের সূচকে বাংলাদেশ ১১তম অবস্থানে রয়েছে। এ অঞ্চলের মধ্যে ৯৮ দশমিক ৫২ পয়েন্ট পেয়ে যৌথভাবে প্রথম অবস্থানে রয়েছে কোরিয়া ও সিঙ্গাপুর। মালয়েশিয়া ও জাপান যথাক্রমে ৯৮ দশমিক ৬ এবং ৯৭ দশমিক ৮২ স্কোর পেয়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে। এই সূচকে প্রতিবেশি ভারত রয়েছে চতুর্থ স্থানে। দেশটির পয়েন্ট ৯৭ দশমিক ৪৯ পয়েন্ট। আর ৬৪ দশমিক ৮৮ পয়েন্ট পেয়ে ১৪তম স্থানে রয়েছে পাকিস্তান।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত