বগুড়ায় শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ জুন ২০২৩, ১৬:৩২ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ০৭:৪৭

হিন্দুধর্মাল্বীদের অন্যতম প্রধান উৎসব হল রথযাত্রা। হিন্দু পঞ্জিকা অনুসারে আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে পালিত হয় রথযাত্রা। জগন্নাথ বলরাম সুভদ্রার রথযাত্রা বিশেষ মাহাত্ব রয়েছে। পুণ্য লাভের আশায় বগুড়ার আদমদীঘি উপজেলার ছয়টি স্থানে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব উদযাপন হয়েছে। উপজেলা সদরের তালসন রাধাগোবিন্দ মন্দির, সান্তাহার পৌর শহরের রথবাড়ী রাধাগোবিন্দ মন্দির, সান্তাহার রেলওয়ে মন্দির, বশিপুর রাধাগোবিন্দ মন্দির, চাঁপাপুর ইউনিয়নের কাঞ্চনপুর রাধাগোবিন্দ মন্দির ও মিতইল রাধাগোবিন্দ মন্দিরে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবের আয়োজন করেন। 

মঙ্গলবার সকালে ধর্মীয় পাঁক পরিক্রমা সহ বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে শুরু হয় রথযাত্রার অনুষ্ঠান মালা। ঢাক-ঢোলক বাদ্য, শঙ্খ উলুধ্বনি দিয়ে শ্রী শ্রীক জগন্নাথ, বলরাম সুভদ্রারকে রথারোহন করানো হয়। এরপর মন্দির প্রাঙ্গন থেকে রথের প্রথম টানের মধ্যদিয়ে মুল অনুষ্ঠান শুরু হয়। উপজেলার রথযাত্রা উৎসবে হাজার হাজার নারী-পুরুষের সমাগম ঘটে। উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি অসিত দেবনাথ বাপ্পা ও সাধারণ সম্পাদক মিহির কুমার সরকার জানান, রথযাত্রার পূণ্য তিথিতে নিজ নিজ রথে প্রভু জগন্নাথ, দাদা বলরাম ও বোন সুভদ্রাকে নিয়ে সপ্তাহ কালের জন্য মাসির বাড়ী অর্থাৎ ইন্দ্রদেবের পত্নী গুন্ডিচার বাড়ী গমন করেন। এই বেড়াতে যাওয়ার উৎসবই রথযাত্রা।

রথযাত্রা হিন্দু ধর্মের, বিশেষত প্রভু জগন্নাথের ভক্তদের কাছে একটি পূণ্যউৎসব এবং পূণ্যতিথি। এই পুণ্য তিথিতে শ্রী জগন্নাথ ধাম পুরী ছাড়াও পৃথিবীর অন্যান্য স্থানে মহাসমারোহের সঙ্গে রথযাত্রা পালিত হয়। হিন্দুশাস্ত্র মতে রথের দড়ির স্পর্শে (দড়ি টানলে) পুণ্য লাভ হয়। তারই ধারাবাহিকতায় পুণ্য লাভের আশায় আদমদীঘি উপজেলার হিন্দুধর্মালম্বীরা শ্রী শ্রী জগন্নাথ দেবের এই রথযাত্রার আয়োজন করেন। রথযাত্রা অনুষ্ঠানে উপস্থিত হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার ভক্তবৃন্দ। রথযাত্রা উপলক্ষে উপজেলার সদরের তালসন রাধাগোবিন্দ মন্দির প্রাঙ্গনে ও সান্তাহার রথবাড়ী মন্দির প্রাঙ্গনে বসেছে হরেক রকমের দোকান। আগামী ২৮ জুন বুধবার রথের উল্টো টানের মধ্য দিয়ে সপ্তাহ ব্যাপী ধর্মীয় এই উৎসবের সমাপ্তি হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত