পঞ্চগড়ে বনায়ন বৃদ্ধি বিষয়ক কর্মশালা

  মোঃ কামরুল ইসলাম কামু

প্রকাশ: ৩১ মার্চ ২০২৪, ১৬:৪৮ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০০:৫৬

পরিবেশ রক্ষার্থে বনভূমি রক্ষা সহ ও বনায়ন বৃদ্ধির লক্ষ্যে একদিনের কর্মশালা রবিবার(৩১ মার্চ) পঞ্চগড়ে অনুষ্ঠিত হয়। সদর সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্র সদরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

ফ্যাসিবিলিটি স্টাডি ফর ফরেস্ট ইকোস্টিম কনভারেশন এন্ড ইকোট্যুরিজম ডেপলোপমেন্ট অফ গ্রেটার দিনাজপুর এন্ড রংপুর রিজিয়ন প্রকল্পের আওতায় ‘‘স্থানীয় পর্যায়ে কর্মশালা’’ শীষর্ক এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আমিরুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) পঞ্চগড় সদর মলিহা খাতুন ও সদর থানার ওসি তদন্ত রঞ্জু আহমেদ। কর্মশালায় সভাপতিত্ব করেন সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফার ইয়াসমিন।

মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সহকারী বন সংরক্ষক নুরুন্নাহার। তিনি প্রজেক্টরের মাধ্যমে বৃক্ষের প্রয়োজনীয়তা, বর্তমান ক্ষতিগ্রস্ত বনভূমি ও তার বিরুপ প্রভাব বিষয়ে ভিডিও প্রদর্শন করেন। এসময় উর্বর জমির মাটি কিভাবে ক্ষতির শিকার ও করণীয় বিষয়ে নানা দিক তুলে ধরেন। এতে বলা হয় দেশে ২৫% শতাংশ বনায়ন বা বনভূমি থাকা পরিবেশের জন্য অত্যন্ত অপরিহার্য। তবে এখন রয়েছে মাত্র ১৪ দশমিক ১ ভাগ। এতে পরিবেশ বিশেষজ্ঞদের তথ্য মতে, দিনাজপুর, ঠাকুরগাওঁ ও পঞ্চগড় জেলার বনভূমি বা বনায়নের অবস্থা করুণ। ফলে জলবায়ূর পরিবর্তনের সাথে সাথে পরিবেশ মারাত্নক ক্ষতির সম্মুখীন। বাড়ছে বজ্রপাতজনিত মৃত্যুর সংখ্যা। তাই তথ্য বিশ্লেষণ করার পর দেখা গেছে খুব দ্রুত শুধু বন বিভাগের আওতায় নয় বাড়াতে হবে ব্যক্তি ও পরিবার পর্যায়ে বৃক্ষরোপণ।

কর্মশালায় ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, বনায়নে উপকারভোগী, সরকারী কর্মকর্তা-কর্মচারী,সাংবাদিকসহ ৩৯ জন অংশগ্রহন করেন। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সদর বনবিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মধুসুধন বর্মণ।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত