৬ টি শিক্ষণীয় বলিউড অ্যাডাল্ট মুভি

  বিনোদন ডেস্ক

প্রকাশ: ৯ মে ২০২৪, ১৬:০২ |  আপডেট  : ১৯ মে ২০২৪, ১৯:২৩

যদিও সিনেমা পারিবারিক সময় কাটানোর একটি চমৎকার মাধ্যম। তবুও কিছু বিখ্যাত বলিউড সিনেমা রয়েছে যা বাবা-মায়ের সাথে দেখার উপযুক্ত নয়। 

মাতৃভূমি: নারী ছাড়া একটি জাতি (২০০৩)
কন্যাশিশু হত্যার উপর সিনেমার এই নামকরণ একটি উপযুক্ত ব্যঙ্গাত্মক নাম। মুভিটি ভারতের একটি কাল্পনিক ভবিষ্যত গ্রামীণ অঞ্চলের উপর ভিত্তি করে তৈরি যেখানে অভাব রয়েছে সুন্দর যৌনতার। যদিও চরম যৌন সহিংসতা উহ্য রয়েছে সিনেমায়।

কামা সুত্রা : এ টেলস অফ লাভ ( ১৯৯৬) 

এটি ভারতীয় ঐতিহাসিক ইরোটিক রোম্যান্স ফিল্ম। ছবিটি মুক্তির সময় বিতর্কের জন্ম দেয় এবং এর যৌন বিষয়বস্তু এবং যৌন বিষয়বস্তুর কারণে ভারতে নিষিদ্ধ করা হয়। যদিও কেউ কেউ কামসূত্র পছন্দ করেছেন খুব বেশি তবুও অনেকেই সিনেমাটি নিয়ে বিতর্ক তৈরি করেছেন। চলচ্চিত্রটির যৌন বিষয়বস্তুর কারণে পরিচালক মীরা নায়ার ফিল্মটিকে সেন্সরশিপ থেকে মামলায় আনার জন্য সর্বোচ্চ আদালতে নিয়ে আসতে প্রায় ২ বছর ভোগান্তির শিকার হন। সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন ফিল্মটিকে নিষিদ্ধ ঘোষণা করেছিল। নগ্নতার ছোট কাট এবং সমস্ত যৌন দৃশ্য কমিয়ে দিয়ে ১৯৯৭ সালে 'A' (১৮+) সিনেমা হিসেবে ঘোষণা পায়। ছবিটি ১৯৯৮ সালের ফেব্রুয়ারিতে ভারতে প্রেক্ষাগৃহে মুক্তি পায়।

উৎসব :
রেখার ১৯৮৪ সালের ইরোটিক ড্রামা ফিল্মটি একটি ভারতীয় গ্রামের ভবিষ্যত চিত্রিত করে যেখানে বছরের পর বছর ধরে পুরুষদের দ্বারা নারী ভ্রুণহত্যার কাহিনি তুলে ধরা হয়। চলচ্চিত্রটি (দ্য লিটল ক্লে কার্ট) এর একটি রূপান্তর । সিনেমাটি 'বেস্ট আর্ট ডিরেকশন' হিসেবে ৩২তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে।

পার্চড: 

ফিল্মটি গুজরাটের চারজন মহিলাকে নিয়ে যারা পুরুষ, যৌনতা এবং জীবন সম্পর্কে ভাবে যখন  তাদের  লড়াই নিজেদের অভ্যন্তরীণ আত্মার সাথেই। সিনেমার গ্রাম ও সমাজ বেশ কিছু সামাজিক কুফল, বহু যুগের কুসংস্কার ও পিতৃতন্ত্রের প্রথা, বাল্যবিবাহ, যৌতুক, বৈবাহিক ধর্ষণ এবং শারীরিক ও মানসিক নির্যাতনে জর্জরিত।

ব্যান্ডিট কুইন: 
১৯৯৪ সালে ফুলন দেবীর জীবনের উপর ভিত্তি করে জীবনীমূলক চলচ্চিত্র টি তৈরি হয়। এটি লিখেছেন, প্রযোজনা করেছেন এবং পরিচালনা করেছেন শেখর কাপুর। প্রধান চরিত্র ফুলন, জাতিভেদ প্রথা সহ কিছু যৌন ও শোষণমূলক অপব্যবহারের সম্মুখীন হয়। 
ফায়ার: 
এটি ছিল প্রথম মূলধারার বলিউড সিনেমাগুলির মধ্যে একটি যেখানে স্পষ্টভাবে সমকামী সম্পর্ক দেখানো হয়েছে এবং প্রথম একটি লেসবিয়ান সম্পর্ক দেখানো হয়েছে। এটি একটি ইন্দো-কানাডিয়ান ইরোটিক রোমান্টিক ড্রামা ফিল্ম । ১৯৯৬ সালে দীপা মেহতা রচিত এবং পরিচালিত এই সিনেমাটি মুক্তি পায়। 

 

সা/ই

 

  

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত