সব আসর থেকে রোমান সানা নিষিদ্ধ!

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২২, ১১:১২ |  আপডেট  : ৯ মে ২০২৪, ২০:১৪

বিশ্বকাপ আরচারিতে ব্রোঞ্জ জিতে টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছিলেন। দেশের সেরা আরচারও মানা হয় তাকে। অথচ সেই রোমান সানা এবার নিষিদ্ধ হলেন নিজের প্রিয় আঙিনা আরচারি থেকে। শৃঙ্খলাভঙ্গের কারণে ঘরোয়া ও আন্তর্জাতিক সব আসর থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে রোমান সানাকে। ফেডারেশন থেকে শৃঙ্খলাভঙ্গের কারণ বলা হলেও বিশ্বস্ত সূত্রে জানা গেছে, সম্প্রতি ফেডারেশনের দুর্নীতি এবং অনিয়মের ব্যাপারে একটি দৈনিকে কথা বলাই তার জন্য কাল হয়ে দাঁড়িয়েছে।

১৯৯৫ সালে খুলনার কয়রা গ্রামে জন্ম নেওয়া রোমান সানার আরচারিতে অভিষেক ২০১০ সালে। একই বছর তিনি প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেন। ২০১৩ সালে বাংলাদেশ গেমসে রিকার্ভ একক ও দলগতে সোনা জেতেন। পরের বছর প্রথম এশিয়ান আরচারি গ্রাঁ প্রিঁ এবং ২০১৭ সালে কিরগিজস্তানে আন্তর্জাতিক আরচারি টুর্নামেন্টে তিনি স্বর্ণ জেতেন। ২০১৯ সালের ১৩ জুন ক্যারিয়ারে সেরা সাফল্যের দেখা পান তিনি। বিশ্ব আরচারি চ্যাম্পিয়নশিপের চতুর্থ রাউন্ডে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়ার কিম ও-জিনকে হারিয়ে দেন। কোয়ার্টার ফাইনালে তিনি নেদারল্যান্ডসের সিজেফ ভ্যান ডেন বার্গকে হারালেও সেমিফাইনালে খায়রুল আনোয়ার মোহাম্মদের কাছে হেরে যান। পরে ১৬ জুন তিনি ব্রোঞ্জ জেতার লড়াইয়ে ইতালীয় তীরন্দাজ মাউরো নেসপোলিকে ৭-১ সেট পয়েন্টে হারান। প্রথম দুই সেটে রোমান সানা ৪-০-তে এগিয়ে ছিলেন। তৃতীয় সেটে মাউরো নেসপোলি ১ পয়েন্ট অর্জন করেন। পরের তিন সেটে রোমান আবার মাউরো নেসপোলিকে হারিয়ে দিয়ে ব্রোঞ্জ জিতে নেন। যে কোনো খেলার বিশ্ব প্রতিযোগিতায় সেটাই ছিল বাংলাদেশের প্রথম কোনো পদক। সেই সঙ্গে টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেন তিনি। ২০১৯ সালে নেপালে অনুষ্ঠিত দক্ষিণ এশীয় (এসএ) গেমসে বাংলাদেশ দলের জেতা ১০টি স্বর্ণের মধ্যে একাই ৩টি জেতেন রোমান সানা।

অথচ দেশসেরা সেই আরচার আজ বহিষ্কৃত। রোমান সানাকে নিষিদ্ধের বিষয়ে আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল বলেন, ‘শৃঙ্খলাজনিত কারণে কার্যনির্বাহী কমিটি রোমান সানার বিষয়ে এই সিদ্ধান্ত নিয়েছে। একজন ক্রীড়াবিদের ফলাফলের পাশাপাশি শৃঙ্খলার বিষয়টিও আমরা গুরুত্ব দিয়ে দেখি। রোমান সানাকে দুই বছর জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হয়েছে। তবে সে যাতে এই সময় ব্যক্তিগত অনুশীলন করতে পারে সেজন্য প্রয়োজনীয় অনুশীলনের যন্ত্রপাতি দেওয়া হয়েছে।’ তবে বিশ্বস্ত সূত্রে জানা গেছে ভিন্নকথা। সম্প্রতি কর্মকর্তাদের দুর্নীতি এবং অনিয়মের বিষয়ে মুখ খুলেছিলেন রোমান সানা। তার কথা, ‘আমি ফেডারেশনের আন্তঃরাজনীতির শিকার। নইলে এত ভালো ফল করেও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) কোনো বৃত্তি আমি পাই না কেন। আসলে ফেডারেশনের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি রয়েছে। এগুলো পরিবর্তন না হলে কোনো সমাধান আসবে না।’ এর উত্তরে অবশ্য চপল দাবি করেছিলেন, ‘আমরা নোংরা রাজনীতির চর্চা করি না।’


 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত