মরক্কোকে হারিয়ে তৃতীয় হয়ে বিশ্বকাপ শেষ করল ক্রোয়েশিয়া

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২, ০৯:৫২ |  আপডেট  : ২৬ এপ্রিল ২০২৪, ১৮:০৪

শিরোপা লড়াই থেকে আগেই ছিটকে গিয়েছিল ক্রোয়েশিয়া ও মরক্কো। তৃতীয় নির্ধারণী ম্যাচে শনিবার (১৭ ডিসেম্বর) মাঠে নামে এই দুই দল। আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠা লড়াইয়ে ক্রোয়েশিয়া এগিয়ে যেতেই পাল্টা আক্রমণে গোল পরিশোধ করে মরক্কো। শেষ পর্যন্ত দারুণ এক গোলে ফের এগিয়ে যাওয়া ক্রোয়াটরা কাতার বিশ্বকাপ শেষ করল তৃতীয় হয়ে।

কাতারের আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি ২-১ গোলে জিতেছে ক্রোয়েশিয়া।

মরক্কোর বিপক্ষে ম্যাচের শুরুতেই লিড পেয়ে যায় ক্রোয়েশিয়া। ম্যাচের সপ্তম মিনিটে ডি বক্সের সামনে পাওয়া ফ্রি কিক থেকে ইভান পেরিসিচ বল পান। তিনি হেডে ডি বক্সের মধ্যে বল বাড়িয়ে দেন। সেটা থেকে ক্রোয়েশিয়াকে প্রথম লিড এনে দেন জোসকো গার্দিউল। 

প্রথম গোলের পর নিজেদের লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ক্রোয়েশিয়া। দুই মিনিট পরই সমতা ফেরায় মরক্কো। ফ্রি কিক থেকে উড়ে আসা বল থেকে গোল করেন মরক্কোর আশরাফ দারি।

প্রথমার্ধের শেষ দিকে আবারও এগিয়ে যায় ক্রোয়েশিয়া। ম্যাচের ৪২তম মিনিটে দুর্দান্ত গোলে দলটিকে আবারও লিড এনে দেন ওরসিচ। মার্কো লিভাজার বাড়িয়ে দেওয়া বলে গোলটি করেন তিনি। ২-১ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করে ক্রোয়াটরা।

পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করা মরক্কো তেমন সুবিধা করতে পারছিল না। দ্বিতীয়ার্ধের শুরুর দিকেই ক্রোয়েশিয়া বেশ কিছু সুযোগ পেলেও সেগুলো থেকে গোল আদায় করতে পারেনি তারা। 

ম্যাচের ৮৭তম মিনিটে সতীর্থের পাস ডি-বক্সে পেয়ে কোনাকুনি শট নেন ক্রোয়েশিয়ার মাতেও কোভাচিচ। একটুর জন্য শট লক্ষ্যভ্রষ্ট হলে ম্যাচে বেঁচে থাকে মরক্কোর আশা।

ছয় মিনিট যোগ করা সময়ের একেবারে শেষ মুহূর্তে ম্যাচ অতিরিক্ত সময়ে নেওয়ার দুর্দান্ত এক সুযোগ পান এন-নেসিরি। তবে তার হেডে বল ক্রসবার ঘেঁষে বাইরে গেলে বিশ্বকাপে তৃতীয় হওয়ার সুবর্ণ সুযোগটুকু হাতছাড়া হয় মরক্কোর। বিশ্বকাপে নিজেদের শেষ দুই ম্যাচে হারলেও কাতার বিশ্বকাপ থেকে মরক্কো বিদায় নিচ্ছে মাথা উঁচু করেই। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত