ভারতের স্বাধীনতার ছিয়াত্তর, লিঙ্গ ভারসাম্যহীনতা ও রাজনীতিতে নারী

  অভিজিৎ বড়ুয়া অভি

প্রকাশ: ২২ আগস্ট ২০২২, ০৯:৩৬ |  আপডেট  : ২৮ মার্চ ২০২৪, ১৩:৫৪

ভারতে ব্রিটিশ শাসন শুরু হয় ১৭৫৭ সালে, যখন বিশ্বাসঘাতক জগৎশেঠ, মাহতাব চাঁদ, উমিচাঁদ, মহারাজা স্বরূপচাঁদ, মহারাজা কৃষ্ণচন্দ্র, রায়দুর্লভ, মীর জাফর, স্বার্থান্বেষী ষড়যন্ত্রীদের কারণে পলাশীর যুদ্ধে সিরাজউদ্দৌলা পরাজিত হন এবং ভারতবর্ষে ইংরেজ শাসন প্রতিষ্ঠার পথ সূচিত হয়। ব্রিটিশদের বিজয়ের পর, ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানি দেশের উপর নিয়ন্ত্রণ প্রয়োগ শুরু করে। ভারতীয় স্বাধীনতা আন্দোলন প্রথম বিশ্বযুদ্ধের সময় শুরু হয়েছিল এবং মোহনদাস কে গান্ধীর নেতৃত্বে ছিলেন, যিনি ব্রিটিশ শাসনের শান্তিপূর্ণ ও অহিংস অবসানের পক্ষে ছিলেন। ভারতের স্বাধীনতা দিবস, ১৫ই আগস্ট , ২০০ বছরেরও বেশি সময় ধরে ব্রিটিশ ঔপনিবেশিকতার কবল থেকে মুক্তি। ১৯৪৭ সালের ১৫ই আগস্ট ভারতকে ব্রিটিশ ঔপনিবেশিকতা থেকে স্বাধীন ঘোষণা করা হয়, ভারতের প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু দিল্লির লাহোরি গেটের উপরে ভারতীয় পতাকা উত্তোলন করেন। ছিয়াত্তর বছরের এই স্বাধীনতা দিবসে প্রশ্ন হলো ভারতীয় রাজনীতিতে নারীর সংখ্যা কম কেন? লিঙ্গ ভারসাম্যহীনতার কারণ কি?

ভারতে নারী রাজনীতিবিদদের ব্যাপক জনসমক্ষে গ্রহণযোগ্যতা দেখানো সমীক্ষা সত্ত্বেও, দক্ষিণ এশিয়ার দেশটিতে নারীদের রাজনৈতিক অংশগ্রহণ কম। ভারতে শক্তিশালী মহিলা রাজনীতিবিদ রয়েছে, যাদের মধ্যে কেউ কেউ রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী সহ জাতীয় এবং আঞ্চলিকভাবে শীর্ষ রাজনৈতিক পদে আরোহণ করেছেন। কিন্তু এটা সত্য যে নারী রাজনীতিবিদদের ব্যাপক গ্রহণযোগ্যতা দেখানো সত্ত্বেও, নারীদের রাজনৈতিক অংশগ্রহণ কম। অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্মস এবং ন্যাশনাল ইলেকশন ওয়াচ এর ২০২০ সালের রিপোর্ট অনুসারে, জাতীয় এবং রাজ্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ৫০০০০ এরও বেশি প্রার্থীর দশমাংশেরও কম হলো মহিলা ৷ সাম্প্রতিক বছরগুলিতে মহিলা মন্ত্রীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে - ২০১৯ সালে ২৩.১% থেকে ২০২১ সালে ৯.১%। ভারতে রাজনীতিকে প্রায়শই পুরুষের ঘাঁটি হিসাবে দেখা হয় এবং নারীদের এটিতে প্রবেশ করতে নিরুৎসাহিত করা হয় এই অজুহাতে যে এটি একটি 'মেয়েলি' পেশা নয়।

মহিলাদের জন্য জাতীয় ও রাজ্য বিধানসভায় সমস্ত আসনের এক তৃতীয়াংশ সংরক্ষিত করার একটি বিল প্রায় তিন দশক ধরে ভারতীয় সংসদে আটকে আছে। তবে আইন প্রণয়নে নারীদের অংশগ্রহণকে উৎসাহিত করার ইতিবাচক পদক্ষেপ রাজনীতিতে নারী প্রতিনিধিত্ব উন্নত করার জন্য অপরিহার্য। মন্ত্রী পদে ৩০% নারী এবং সংসদে ১৭% নারী। ভারতের ২৮টি রাজ্যের মধ্যে বর্তমানে শুধুমাত্র পশ্চিমবঙ্গেই একজন মহিলা মুখ্যমন্ত্রী রয়েছেন। ১৯৯২ সালে, ৭৩ তম সাংবিধানিক সংশোধনী বাধ্যতামূলক করে যে, দেশের এক-তৃতীয়াংশ গ্রাম সরকার প্রধান পদ মহিলাদের জন্য সংরক্ষিত করা উচিত। স্থানীয় পর্যায়ে নারীদের রাজনৈতিক প্রতিনিধিত্ব বৃদ্ধির লক্ষ্যে এ নীতি প্রবর্তন করা হয়। তবে উচ্চপদে নারী প্রতিনিধিত্ব কম। বিশেষ করে, প্রাতিষ্ঠানিক ক্ষমতা এবং সিদ্ধান্ত গ্রহণের গুরুত্বপূর্ণ আসন থেকে নারীদের বাদ দিয়ে রাষ্ট্রীয় পর্যায়ে নারীর প্রতিনিধিত্ব উল্লেখযোগ্যভাবে পিছিয়ে গেছে। ভারতের ছয়টি রাজ্যে নাগাল্যান্ড, সিকিম এবং মণিপুর সহ কোনও মহিলা মন্ত্রী নেই। কোন রাজ্যই মহিলা মন্ত্রীদের এক তৃতীয়াংশের কাছাকাছি আসে না - মহিলা মন্ত্রীদের সর্বোচ্চ অনুপাত ১৩% তামিলনাড়ুতে, এবং ৬৮% রাজ্যে রাজ্য নেতৃত্বের ভূমিকায় ১০% এর কম মহিলা প্রতিনিধিত্ব রয়েছে। ভারতে ভোটারদের লিঙ্গ অনুপাত (প্রতি ১০০০ পুরুষ ভোটারের কাছে মহিলা ভোটারের সংখ্যা) ১৯৬০ সালে ৭১৫ এবং ২০০০ সালে ৮৮৩। নির্বাচনী প্রচারণা বা প্রতিবাদ বা রাজনৈতিক দলের সাথে রাজনৈতিকভাবে ভিত্তিক জনসাধারণের কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ কম।

ভারতের প্রধান রাজনৈতিক দলগুলোতে নারী কর্মীদের নিয়মিতভাবে সাইডলাইন করা হয় এবং নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য দলীয় টিকিট থেকে বঞ্চিত করা হয়। রাজনীতিতে নারীর প্রতিনিধিত্বের ক্ষেত্রে ভারতের ব্যর্থতা আন্তর্জাতিকভাবে প্রশংসিত নয়। সবসময় কিছু হাই প্রোফাইল নারী নেত্রীকে নারীর ক্ষমতায়নের উদাহরণ হিসাবে তুলে ধরা হয় । ইন্দিরা গান্ধী যিনি ১৯৮৪ সালে তাকে হত্যার আগ পর্যন্ত কয়েক দশক ধরে ভারতের রাজনীতিতে প্রভাব বিস্তার করেছিলেন। এছাড়া কংগ্রেস পার্টির সভাপতি সোনিয়া গান্ধী বা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে প্রায়শই উদাহরণ হিসেবে উল্লেখ করা হয়। প্রতিভা দেবীসিংহ পাটিল ভারতের প্রথম নির্বাচিত মহিলা রাষ্ট্রপতি। ১৮ জুলাই ২০২২ ইং তাং ১৫তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন আদিবাসী নারী দ্রৌপদী মুর্মু। মীরা কুমার ১৫তম ভারতীয় লোকসভার অধ্যক্ষ ছিলেন এবং তিনি ভারতের প্রথম নারী স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

রাজনীতিতে নারীর প্রতিনিধিত্বের দিক থেকে ভারত বিশ্বের সর্বনিম্ন অবস্থানে রয়েছে। সাংবিধানিক সংশোধনীর মাধ্যমে ভারসাম্যহীনতা মোকাবেলার ধারাবাহিক প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। নারীর প্রতিনিধিত্ব বাড়ানোর জন্য রাজনৈতিক ঐকমত্য থাকা সত্ত্বেও, প্রধান রাজনৈতিক দলগুলির মধ্যে বিভক্তি নারী সংরক্ষণ বিল গৃহীত হওয়াকে অসম্ভাব্য করে তোলে । উদাহরণস্বরূপ, মাত্র গত মাসে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতা চন্দ্রকান্ত পাতিল জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) সাংসদ সুপ্রিয়া সুলেকে রাজনীতিতে না গিয়ে "ঘরে গিয়ে রান্না করতে" বলেছিলেন, নিপীড়নমূলক লিঙ্গ শ্রেণিবিন্যাসের কাঠামোগত ব্যবস্থার অস্তিত্ব তুলে ধরে। রাজনীতিতে এবং পুরুষতান্ত্রিক মনোভাব যে রাজনীতি 'পুরুষদের' পেশা। রাজনৈতিক দল ও প্রতিষ্ঠানে পিতৃতান্ত্রিক প্রবণতা এবং প্রবল যৌনতা প্রবণতার কারণে, আইন প্রণয়নে নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য একটি প্রাতিষ্ঠানিক প্রক্রিয়া গুরুত্বপূর্ণ। রাজনীতিতে নারীর সক্রিয় অংশগ্রহণের অভাব শুধুমাত্র প্রতিনিধিত্বশীল গণতন্ত্রের চেতনা ও ধারণাকেই ক্ষুণ্ন করে না, বরং সংবিধান দ্বারা নিশ্চিত করা নারীদের সমান মর্যাদা ও সুযোগকেও অস্বীকার করে। ক্ষমতার পদে অসমনুপাতিকভাবে কম নারীর সংখ্যা ভারতীয় ক্ষমতা কাঠামোর সহজাত পিতৃতান্ত্রিক প্রবণতাকে প্রতিফলিত করে। 

বিশ্ব অর্থনৈতিক ফোরামের গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্টে তুলনায় বাংলাদেশের অবস্থান ৭১তম, চীন ১০২তম এবং শ্রীলঙ্কা ১১১তম। রিপোর্টের ২০২২ সংস্করণ অনুসারে পাকিস্তান ১৪৫তম এবং আফগানিস্তান ১৪৬ তম, ভারত ১৩৫ তম ৷ এটি শুধুমাত্র দেশের নারীর অংশগ্রহণের নিম্ন স্তরেরই প্রতিফলিত করে না, দেশের লিঙ্গ বৈষম্যের বৃহত্তর চিত্রও প্রতিফলিত করে। সাম্প্রতিক বছরগুলিতে, যখন মহিলাদের মধ্যে ভোটারদের উপস্থিতি বৃদ্ধি পেয়েছে – যা নির্বাচনী রাজনীতিকে অসংখ্য উপায়ে প্রভাবিত করতে পারে – এটি হতাশাজনক যে আইনসভা এবং সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থাগুলিতে মহিলাদের প্রতিনিধিত্বের কোনও আনুপাতিক বৃদ্ধি নেই ৷ এর মানে এই নয় যে ভারতে মহিলাদের কোনও প্রতিনিধিত্ব নেই, তবে নির্বাচিত সংস্থাগুলিতে মহিলাদের অগ্রগতি অবিশ্বাস্যভাবে ধীরগতির হয়েছে, যা প্রমাণ করে যে এমনকি বর্তমান এবং সর্বোত্তম পর্বেও মহিলা এমপিদের শতাংশ লোকসভায় আতঙ্কজনকভাবে কম। যদিও নির্বাচিত সংস্থায় নারীদের প্রতিনিধিত্ব করার ক্ষেত্রে কোনো আইনি বাধা নেই।  

লেখকঃ কথা সাহিত্যিক , কবি, গবেষক ও প্রাবন্ধিক 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত