ব্রাজিলকে নিষিদ্ধ করার হুমকি দিল ফিফা

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০২৩, ১৩:২০ |  আপডেট  : ৬ মে ২০২৪, ০৮:২৮

নতুন চিঠি পাঠিয়ে ব্রাজিল ফুটবল কনফেডারেশনকে (সিবিএফ) আবারও সতর্ক করলো। একইভবে তাদের সতর্ক করেছে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল)।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও কনমেবল ডিসেম্বররের শুরুর দিকেও ব্রাজিলের ফেডারেশনকে চিঠি পাঠিয়েছিল। ফিফার পাশাপাশি লাতিন ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের সে চিঠির উদ্দেশ্য ছিল হুঁশিয়ারি দেওয়া। ব্রাজিলের ফুটবল ফেডারেশনে দেশটির সরকারের হস্তক্ষেপের অভিযোগের পর ফিফা ও কনমেবল জানিয়েছিল, এমন হস্তক্ষেপের প্রমাণ পেলে তারা ব্যবস্থা নেবে।

সতর্কবার্তায় তারা জানায়, এ দুটি সংস্থার গঠন করা কমিশন সিবিএফ পরিদর্শনের পরই কেবল সেখানে নির্বাচনী প্রক্রিয়া শুরু করা যাবে। পাশাপাশি  সিবিএফকে আরও একবার নিষিদ্ধ করার হুমকি দিয়েছে ফিফা ও কনমেবল।

এ নিয়ে বিবৃতি প্রকাশ করে ফিফা ও কনমেবল। সোমবার (২৫ ডিসেম্বর) আবার ব্রাজিলের ফেডারেশনকে (সিবিএফ) চিঠি পাঠিয়েছে ফিফা। কিছু নির্দেশনা আছে চিঠিতে। সিবিএফে পাঠানো চিঠিতে সই করেছেন ফিফার সহযোগী ফেডারেশনগুলোর পরিচালক কেনি জ্যাঁ মারি এবং কনমেবলের ডেপুটি সেক্রেটারি জেনারেল মনসেরাত হিমিনেজ গ্রান্দা।

ওই বিবৃতিতে বলা হয়, আগামী বছর জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে কমিশন দল সিবিএফ পরিদর্শনে যাবে বলে।  সিবিএফ নিষিদ্ধ হলে তার ফল ব্রাজিলের জাতীয় দল এবং ক্লাবগুলোকেও ভোগ করতে হবে বলে বিবৃতিতে জানিয়েছে ফিফা ও কনমেবল।

চিঠিতে আরও বলা হয়, রিও ডি জেনেইরোর আদালত ব্রাজিলের সুপিরিয়র কোর্ট অব স্পোর্টসের (এসটিজেডি) সভাপতি হোসে পেরদিজকে সিবিএফে হস্তক্ষেপকারী হিসেবে নিয়োগ দিয়েছিলেন। তার ব্যাপারে ফিফা ও কনমেবলের এই দুই ক্ষমতাসীন জেনেছেন, ৩০ কার্যদিবসের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত করতে তিনি জোরাজুরি করছেন এবং এর পাশাপাশি এসটিজেডিকেও অনুরোধ করেছেন যেন আগামী জানুয়ারিতে সিবিএফে অন্তবর্তী বোর্ড পরিচালকদের নিয়োগ দেওয়া হয়।

ব্রাজিলের ফেডারেশনের ঝামেলা কী? মূলত বোর্ডের প্রশাসনিক জটিলতা গড়িয়েছে আদালতে, এর জেরে ব্রাজিলের আদালত গত ৭ ডিসেম্বর সিবিএফ প্রধানের পদ থেকে অপসারণ করে এদনালদো রদ্রিগেসকে। ২০২২ সালে যে নির্বাচনে জিতে রদ্রিগেস সিবিএফের সভাপতি হয়েছেন, সেটি বাতিল করে ৩০ দিনের মধ্যে নতুন নির্বাচন দেওয়ার নির্দেশনাও দেন আদালত। কিন্তু সোমবার ফিফা চিঠিতে ব্রাজিলকে নির্দেশনা দিয়েছে, আদালতের নিয়োজিত কমিটির অধীনে তড়িঘড়ি করে নির্বাচন না দিয়ে আপাতত অপেক্ষা করুক সিবিএফ। এখনই রদ্রিগেসকে অপসারণের উদ্দেশ্যে নির্বাচন আয়োজন না করুক। কিন্তু এ নির্দেশনার পরও যদি ব্রাজিলের ফেডারেশনে নির্বাচনের আয়োজন করা হয়? সে ক্ষেত্রে ফিফার হুঁশিয়ারি, ব্রাজিলকে নিষিদ্ধ করা হতে পারে আন্তর্জাতিক ফুটবল থেকে, ব্রাজিলের ক্লাবগুলোও সেক্ষেত্রে আন্তর্জাতিক টুর্নামেন্টগুলোতে খেলার সুযোগ পাবে না।

ফিফা সব সময়ই তার সদস্য দেশগুলোর ফেডারেশনে সরকারের হস্তক্ষেপের বিরুদ্ধে। আজ সিবিএফকে পাঠানো ফিফার চিঠিতে তারা বলেছে, সিবিএফের ক্ষেত্রে ব্রাজিলের রিও ডি জেনিরোর আদালতের এই রায় তাদের চোখে অযাচিত। চিঠিতে ফিফার চিফ অ্যাসোসিয়েশন অফিসার কেনি-জঁ-মারির পাশাপাশি সই আছে কনমেবলের ডেপুটি সেক্রেটারি জেনারে মন্তেসেরাত হিমেনেস গার্সিয়ার।

আগামী ৮ জানুয়ারি ব্রাজিলে এই ব্যাপার নিয়ে কাজ করার উদ্দেশ্যে একটি কমিশন গঠন করা হবে বলে চিঠিতে জানিয়েছে ফিফা ও কনমেবল। এ থেকে ধরে নেওয়া যায়, কনমেবলও ফিফার সুরেই সুর মিলিয়েছে। এতে আগামী বছরের জুনে যুক্তরাষ্ট্রে হতে যাওয়া কোপা আমেরিকায় ব্রাজিলের অংশগ্রহণ নিয়ে শঙ্কা জেগেছে।

আর রদ্রিগেসকে সরানো হলে রেয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তিকে ব্রাজিলের কোচ হিসেবে পাওয়াও শঙ্কার মুখে পড়বে। 

 

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত