বিশ্বকাপে অংশ নিয়েই যে লজ্জার রেকর্ড গড়লো কাতার

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২২, ০৯:৪৯ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ১৩:৫২

বিশ্বকাপে অংশ নেয়া যে কোন দেশের জন্যই দারুণ গর্বের ব্যাপার। কাতারও প্রথমবারের মত এবারের বিশ্বকাপে স্বাগতিক হিসেবে অংশ নেয়। তবে বিশ্বকাপে কাতারের যাত্রাটা সুখকর  হয়নি। নিজেদের প্রথম ম্যাচে পরাজয়ের পাশাপাশি গড়েছে লজ্জার এক বিশ্বরেকর্ডও। 

স্টেডিয়াম ভর্তি দর্শক, নিজেদের চেনা মাঠ সবমিলিয়ে রঙিন এক মঞ্চই প্রস্তুত ছিল কাতারের জন্য। কিন্তু সেই সুযোগটুকু কাজে লাগাতে ব্যর্থ হয় তারা। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ২-০ গোলের পরাজয়ের স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের। 

এই পরাজয়ের মধ্য দিয়ে বিশ্বকাপে অংশ নিয়েই লজ্জার এক রেকর্ড গড়েছে কাতার। বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম কোনো স্বাগতিক দল আসরে প্রথম ম্যাচে হারের স্বাদ পেল। লজ্জার রেকর্ডকে সঙ্গী করেই বিশ্বকাপে নিজেদের অভিষেক ম্যাচের সমাপ্তি ঘটায় তারা। 

কাতারের বিপক্ষে পুরো ম্যাচেই আধিপত্য বিস্তার করে খেলে ইকুয়েডর। তবে দ্বিতীয়ার্ধে গোল না পেলেও প্রথমার্ধেই জোড়া গোল তুলে নেয় ইকুয়েডর। দলটির পক্ষে জোড়া গোল করেন ভ্যালেন্সিয়া।

ম্যাচের ১৬তম মিনিটে ইকুয়েডরের ফরোয়ার্ড এনার ভ্যালেন্সিয়াকে পেনাল্টি বক্সে ফাউল করেন কাতারের গোলরক্ষক সাদ আল শিব। আর তাতেই বাজে রেফারির বাঁশি। এবারের বিশ্বকাপে প্রথম পেনাল্টির ইশারা করেন অনফিল্ড রেফারি। পেনাল্টি থেকে গোল করার সুযোগ হাতছাড়া করেননি ভ্যালেন্সিয়া। 

এরপর ম্যাচের ৩৫ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ভ্যালেন্সিয়াই। ডান প্রান্ত থেকে ক্রসে বক্সে লাফিয়ে হেডে গোল করেন তিনি।  দ্বিতীয়ার্ধে মাঠে নেমে ইকুয়েডর নিজেদের লিড ধরে রাখার দিকেই মনোযোগ দেয় বেশি।

কাতারও পারেনি বিশ্বকাপের প্রথম ম্যাচে নিজেদের সেরাটা দিতে। দ্বিতীয়ার্ধের ৫৫ মিনিটে দারুণ একটি সেভ করেন গোলরক্ষক আল সাহাবা। মাঝে কাতার কিছু সুযোগ পেলেও সেগুলো থেকে কোনো গোল আদায় করতে না পারলে ২-০ গোলের পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। 

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত