বিপিএলের যেসব নিয়মে পরিবর্তন এসেছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৪, ১৭:২৭ |  আপডেট  : ৪ মে ২০২৪, ০৫:১৫

আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে বিপিএলের দশম আসর। ঘরোয়া ক্রিকেটের বড় এই আসরে অংশগ্রহণ করছে ৭ দল। মাস খানেক আগেই ক্রিকেটের বেশ কিছু নিয়মে পরিবর্তন এনেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যা এ বছরের শুরু থেকেই কার্যকর হয়েছে। ফলে এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) বেশ কিছু নিয়মে পরিবর্তন এসেছে।

টুর্নামেন্টটির প্লেয়িং কন্ডিশনে সবচেয়ে বড় যে পরিবর্তন আনা হয়েছে তা ফিল্ডিং দলের জন্য খানিকটা খারাপ সংবাদই।বোলিং পরিবর্তনে ৬০ সেকেন্ডের বেশি সময় নিলে ফিল্ডিং দলকে প্রথমবার সতর্ক করবেন আম্পায়ার। একই ইনিংসে দ্বিতীয়বার একই ভুল করলে পেনাল্টি হিসেবে ব্যাটিং দল পাবে ৫ রান। এবারের বিপিএলে স্ট্যাম্পিং রিভিউতে নো বল চেক করবেন না আম্পায়ার। সরাসরি ব্যাটিং প্রান্তের ফুটেজ বিশ্লেষণ করবেন থার্ড আম্পায়ার। বিপিএলে থাকছে না কোনো টাইমড আউট। তার পরিবর্তে থাকবে ৫ রানের পেনাল্টি।

এদিকে কোনো দল একাদশে বিদেশি কোটা পূরণ করতে না পারলে ম্যাচ রেফারির কাছে তার জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে নির্দিষ্ট কোটার চেয়ে কম বিদেশি নিয়েও খেলতে পারবে দলগুলো। দেশি ক্রিকেটার দিয়ে বিদেশির কোটা পূরণ করতে পারবে। 

নতুন করে এবারের আসরে আসা দুর্দান্ত ঢাকার অধিনায়কের দায়িত্বে মোসাদ্দেক হোসেন সৈকত। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের অধিনায়কের দায়িত্ব আবারো পেয়েছেন শুভাগত হোম। এদিকে সাকিব আল হাসানের মত তারকাকে বাদ দিয়ে রংপুর রাইডার্সের নেতৃত্বে আছেন নুরুল হাসান সোহান। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের নেতৃত্বে নতুন মুখ লিটন দাস। ইমরুল কায়েসকে সরিয়ে নতুন করে দায়িত্ব পেয়েছেন এই ওপেনার।

আগামীকাল শুক্রবার (১৯ জানুয়ারি) থেকে পর্দা উঠবে বিপিএলের। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে উদ্বোধনী দিনে প্রথম ম্যাচে খেলবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও দুর্দান্ত ঢাকা। দিনের অপর ম্যাচে সন্ধ্যায় মুখোমুখি হবে সিলেট সিক্সার্স-চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। ১ মার্চের ফাইনালের মধ্য দিয়ে ৭ দলের এই আসরের পর্দা নামবে।

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত