বাংলাদেশকে ২৫৮ রানের চ্যালেঞ্জ দিল শ্রীলঙ্কা

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ৯ সেপ্টেম্বর ২০২৩, ১৯:১৭ |  আপডেট  : ১ মে ২০২৪, ১২:৩৬

এশিয়া কাপের ফাইনালের লড়াইয়ে টিকে থাকতে হলে আজ শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের জয়ের বিকল্প নেই। কলম্বোতে সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে টসে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক। ফাইনালের দৌড়ে টিকে থাকার মিশনে বাংলাদেশের পেসাররা সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। হাসান মাহমুদ ও শরিফুল ইসলামের গতিতে বড় রান করতে পারেনি দাসুন শানাকার দল। তবে নির্ধারিত ৫০ ওভারে সাদিরা সামারাউইক্রমার দুর্দান্ত ইনিংসে ভর করে ৯ উইকেট হারিয়ে ২৫৭ রানের পুঁজি পায় শ্রীলঙ্কা। 

আগে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই উইকেট পেয়েছিলেন তাসকিন আহমেদ। তবে ডিআরএসের সহায়তায় জীবন ফিরে পান ওপেনার পাথুম নিসাংকা। এরপর দুই লঙ্কান ওপেনার মিলে ঝড়ো সূচনা করেন। প্রথম পাঁচ ওভারে তুলে নেন বিনা উইকেটে ২৬ রান। 

তবে ষষ্ঠ ওভারে প্রথম আঘাত হেনে টাইগার শিবিরে স্বস্তি এনে দেন পেসার হাসান মাহমুদ। তার করা গুড লেন্থ ডেলিভারীতে উইকেটের পেছনে মুশফিকুর রহিমের কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন করুনারত্নে। 

দ্বিতীয় উইকেট জুটিতে পাথুম নিসাংকা ও কুশল মেন্ডিসের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছে শ্রীলঙ্কা। এই দুই ডানহাতি ব্যাটারের অর্ধশত রানের জুটিতে বড় সংগ্রহের ভীত গড়ছে দাসুন শানাকার দল। তবে ইনিংসের ২৪তম ওভারে শরীফুল ইসলামের বলে লেগ বি ফোরের ফাঁদে পড়েন নিসাংকা। এরপর ২৬তম ওভারে আরেক সেট ব্যাটার মেন্ডিসকেও সাজঘরের পথ দেখান পেসার শরিফুল ইসালাম।

ক্রিজে থাকা নতুন দুই ব্যাটারের পরীক্ষা নিচ্ছিলেন বাংলাদেশের স্পিনার। তবে চারিথ আসালাঙ্কাকে সাজঘরের পথ দেখান পেসার তাসকিন আহমেদ। ২৩ বলে ১০ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন এই বাঁহাতি ব্যাটার। পঞ্চম উইকেট জুটিতে নেমে বেশিক্ষণ টিকতে পারেননি ধনাঞ্জয়া ডি সিলভাও। হাসান মাহমুদের শিকার হয়ে মাত্র ৬ রান করে সাজঘরে ফিরেন। 

ষষ্ঠ উইকেট জুটিতে দলের হাল ধরেন অধিনায়ক দাসুন শানাকা ও সাদিরা। দুই ডানহাতি ব্যাটারের ৬০ রানের জুটিতে বড় সংগ্রহের ভীত পায় শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে  উইকেট হারিয়ে  রানের পুঁজি পায় লঙ্কানরা। স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ৯৩ রান করেন সাদিরা। 

বাংলাদেশের হয়ে ৩টি করে উইকেট তাসকিন আহমেদ ও নেন হাসান মাহমুদ। এশিয়া কাপে টিকে থাকতে হলে সাকিব আল হাসানদের সামনে ২৫৮ রানের লক্ষ্য। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত