নিউমার্কেটে সাদা পতাকা উড়িয়ে শান্তির আহ্বান ব্যবসায়ীদের

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২০ এপ্রিল ২০২২, ২০:২৮ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ১১:২৭

দফায় দফায় সংঘর্ষের পর এবার সাদা পতাকা উত্তোলন করে শান্তির আহ্বান জানিয়েছেন নিউ মার্কেট এলাকার ব্যবসায়ীরা। বুধবার (২০ এপ্রিল) দিনভর নিউ মার্কেট সংলগ্ন ধানমন্ডি হকার্স মার্কেট, নূর ম্যানশন, গাউছিয়া মার্কেট ও ইসমাইল ম্যানশনের ছাদে কয়েকটি পতাকা উড়তে দেখা যায়। তবে নিউ মার্কেটে এ ধরনের কোনও উদ্যোগ দেখা যায়নি।

জানতে চাইলে ঢাকা নিউ মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহিন বলেন, আমাদের আশপাশের মার্কেটগুলোর ব্যবসায়ীরা সাদা পতাকা উত্তোলন করেছেন। আমরা এখনও স্বাভাবিক হতে পারিনি। ওরা এখনও ককটেল ফুটাচ্ছে।

গাউছিয়া মার্কেটের এক ব্যবসায়ী বলেন, সামনে ঈদ। দোকান বন্ধ। কোনও বেচাবিক্রি নেই। এভাবে চলতে থাকলে আমরা ক্ষতিগ্রস্ত হবো। আমরা চাই না সহিংসতা চলতে থাকুক। সে কারণেই সাদা পতাকা উত্তোলন করে শান্তির আহ্বান জানাচ্ছি। আমরা সংঘাত নয়, শান্তি চাই।

তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে গত সোমবার রাতে নিউ মার্কেটের ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ বাধে। পরদিন মঙ্গলবার নিউ মার্কেট ও ঢাকা কলেজ প্রাঙ্গণ রণক্ষেত্রে পরিণত হয়। এসময় বেশ কয়েকজন সাংবাদিকের ওপর হামলা চালানো হয়। পাশাপাশি সংঘর্ষে দুই পক্ষের বেশ কয়েকজন আহত হয়েছে।

এর আগে বিকেলের দিকে নিউমার্কেট এলাকায় হঠাৎ করে উত্তেজনা দেখা দেয়। এসময় মার্কেটের সামনে দোকান কর্মচারীরা এবং ঢাকা কলেজের সামনে শিক্ষার্থীরা অবস্থান নেন।

নিউমার্কেট খুলে দেওয়া হয়েছে- এমন খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে কলেজের সামনে জড়ো হতে শুরু করেন শিক্ষার্থীরা। পরে তারা নিউমার্কেট খোলার প্রতিবাদে বিক্ষোভ শুরু করেন।

ঢাকা কলেজ শিক্ষার্থীদের দাবি- গত দুদিন ধরে চলা সংঘর্ষের ঘটনার সুষ্ঠু তদন্ত করে ব্যবস্থা না নেওয়া পর্যন্ত নিউমার্কেটের কোনো দোকান খোলা যাবে না।

এ বিষয়ে এডিসি শাহেন শাহ মাহমুদ বলেন, হঠাৎ করেই আবারও পরিস্থিতি অস্বাভাবিক হয়। আমরা প্রয়োজন না হলে কখনও শক্তি প্রয়োগ করি না। যতটুকু প্রয়োজন ছিল ততোটুকু শক্তি প্রয়োগ করেছি। আপনারা দেখেছেন আজকে পরিস্থিতি একেবারেই স্বাভাবিক ছিল। দিনটা আমরা খুব সুন্দর কাটাচ্ছিলাম। ছাত্ররাও অনেক শান্ত ছিল। কিন্তু হঠাৎ করেই একটু অন্যরকম পরিস্থিতি হয়।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, গত দুদিনের সংঘর্ষে দোকান বন্ধ থাকায় নিউমার্কেট এলাকার ১০ হাজার ব্যবসায়ীর প্রায় ২০০ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে। ঈদের বেশি দিন বাকি নেই, যতদিন যাচ্ছে ততোই লোকসানের মাত্রা বাড়ছে। ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে সুসম্পর্ক চান বলে জানান ব্যবসায়ীরা।

এর আগে সোমবার রাত ১২টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকান কর্মীদের সংঘর্ষ শুরু হয়। প্রায় আড়াই ঘণ্টা চলে এ সংঘর্ষ। এরপর রাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলেও মঙ্গলবার সকাল ১০টার পর থেকে ফের দফায় দফায় শুরু হয় সংঘর্ষ, যা চলে সন্ধ্যা পর্যন্ত।

এ ঘটনায় উভয়পক্ষের অর্ধশতাধিক আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। তাদের মাঝে কয়েকজনের অবস্থা গুরুতর। সংঘর্ষের মাঝে পড়ে মারা যান একটি কুরিয়ার সার্ভিসের ডেলিভারিম্যান নাহিদ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত