জনতা ব্যাংককে জরিমানা করলো বাংলাদেশ ব্যাংক

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২২ এপ্রিল ২০২২, ১৭:৩৩ |  আপডেট  : ২৩ এপ্রিল ২০২৪, ০৭:২১

বাংলাদেশ ব্যাংকের কাছে তথ্য জমা দেওয়া নিয়ে মিথ্যার আশ্রয় নিয়েছে রাষ্ট্র মালিকানাধীন জনতা ব্যাংক লিমিটেড। এই ছলচাতুরির অপরাধে ব্যাংকটিকে ৫ লাখ টাকা জরিমানাও করেছে বাংলাদেশ ব্যাংক।

বিষয়টি নিয়ে ব্যাংকটি কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদে আপিল করেও তা টেকেনি। শুধু তাই নয়, বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে জনতা ব্যাংকের হিসাব থেকে জরিমানার টাকা আদায় করেছে।

জানা গেছে, আর্থিক পরিস্থিতি নিয়ে বাংলাদেশ ব্যাংকের তৈরি ‘ক্যামেলস রেটিং’-এর জন্য ব্যাংকগুলোকে প্রতিবছরের তথ্য ৩১ জানুয়ারির মধ্যে জমা দিতে হয়। কিন্তু এ ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংক জানতে চাইলে তথ্য জমা না দিয়েও জনতা ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, তথ্য জমা দেওয়া হয়েছে।

পরে কেন্দ্রীয় ব্যাংক তদন্ত করে জানতে পারে, তথ্য জমা দিতে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক আবদুছ ছালাম আজাদ ৬ ফেব্রুয়ারি নথিতে স্বাক্ষর করেন। এরপরও ব্যাংকটির কর্মকর্তারা প্রয়োজনীয় তথ্য জমা দেননি। সে জন্য কেন জরিমানা আরোপ করা হবে না তা জানতে চেয়ে বাংলাদেশ ব্যাংক চিঠি দেওয়ার পর মার্চের প্রথম সপ্তাহে ব্যাংকটি তথ্য পাঠায়। তবে নথিপত্রে তারিখ ছিল ৬ ফেব্রুয়ারি। 

এ নিয়ে ব্যাংকটি যথাযথ জবাব দিতে পারেনি। এরপরই ব্যাংকটিকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের কাছে গত ১৩ মার্চ জনতা ব্যাংক জরিমানা মওকুফের আবেদন করে। ১৭ মার্চ অনুষ্ঠিত বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় সেই আবেদন নাকচ হয়ে যায়।

প্রসঙ্গত, একসময় রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোর মধ্যে অন্যতম সেরা জনতা ব্যাংক এখন বড় সংকটে পড়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত