শিল্পকলা একাডেমিতে ফ্রেঞ্চ প্রযোজনা "উলফড ডাউন"

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২২, ১৪:১০ |  আপডেট  : ২ মে ২০২৪, ১৭:৩৯

উলফড ডাউন

গতকাল [২০ অক্টোবর] শেষ হল ল্যরি কানাক এর "উলফড ডাউন" নাটকটি। ঢাকার শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে ১৯ও ২০ অক্টোবর পরিবেশনাটি মঞ্চায়ন হয়। বিনামূল্যে প্রবেশ পরিবেশনাটি পরিবেশিত হয়েছে ইংরেজি ভাষায়। এই আয়োজনের আর্থিক সহায়তায় ছিল ফ্রাঙ্কো-জার্মান ফান্ড। পুরো প্রযোজনার সমন্বয়কারী ছিলেন খন্দকার মোঃ মাহমুদ হাসান [গ্যোয়টে ইন্সটিটিউট বাংলাদেশ] এবং প্রোগ্রাম অফিসার মোঃ মামুন অর রশিদ [আলিয়স ফ্রঁসেজ দ্য ঢাকা]।

গ্রিম ভাতৃদ্বয় রচিত বিখ্যাত ইউরোপিয়ান রূপকথা "লিটল রেড রাইডিং হুড"হতে অনুপ্রাণিত নাটকটি শুধুমাত্র একজন নারীচরিত্রের [ওয়ান ওমেন শো] যা তুলে ধরেছেন বিচিত্র প্রতিভাময় ল্যরি কানাক স্বয়ং, আর তার সাথে আছে পাপেটের এক পুরো মহাবিশ্ব।

ল্যরি কানাকের নকশা আর ব্যাখ্যান এবং বিখ্যাত পাপেটিয়ার ইলকা শন বাইন পরিচালিত "উলফড ডাউন" ২০১০ সালে মলিয়ের "জুন পাবলিক প্রাইজের" জন্য মনোনীত হয়েছিল। প্রায় একশটি দেশে এর মঞ্চায়ন হয়েছে।

ল্যরি কানাকে

ল্যরি কানাক একজন ফরাসি পাপেট শিল্পী। ১৯৯৭ সালে তিনি তার কোম্পানি" গ্র-দ্য-ভি" [জিবনের বীজ] প্রতিষ্ঠা করেন। তার প্রথম প্রজোযনা "ল্যাম দ্য লা মাশ" [মাঞ্চার সেই মানুষটি], দন কিহোতের বেশ নিজস্ব অনুকৃতি, যা পরিচালনা করেছেন আলেক্সান্ডার পিকার্ড। 

ল্যরি কানাক গ্রামনগর বার্তাকে জানান, "আমার বাংলাদেশে আসার অভিজ্ঞতা ভাল ছিল, এত সাড়া পাব আশা করতে পারিনি, আমি আগামী বছর আসব নতুন কিছু নিয়ে।" 

তিনি তার পরবর্তী মঞ্চায়নে ঢাকা, দিল্লি, বার্লিন ও প্যারিসে বাংলাদেশি শিল্পীদের সমন্বয়ে নাটকটি নিয়ে সামনে কাজ করতে যাচ্ছেন।

দর্শক ই-মেইলের মাধ্যমে তাদের আসন নিশ্চিত করেছে। শেষ দিন প্রযোজনায় ব্যাপক আসন সংকট দেখা দিয়েছে বহু দর্শক বাইরে অপেক্ষা করেছেন এবং মঞ্চায়ন না দেখতে পারায় দুঃখ প্রকাশ করেছেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত