লৌজংয়ে ভূমিরক্ষা আন্দোলনে পদ্মাপাড়ে গণজমায়েত ও অবস্থান কর্মসূচি

  লৌহজং থেকে সংবাদদাতা

প্রকাশ: ৩ জুন ২০২৩, ১৬:৪০ |  আপডেট  : ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৭

‘ আমাদের ভূমি রক্ষার দায়িত্ব আমাদেরই ’ এই শ্লোগান সামনে রেখে গতকাল শুক্রবার রাতে লৌহজং উপজেলার শিমুলিয়া বাজার সংলগ্ন পদ্মা নদীর পাড়ে ভূমিরক্ষা আন্দোলনে গণজমায়েত ও অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। 

কুমারভোগ ও হলদিয়া ইউনিয়নবাসীর ব্যানারে এই কর্মসূচিতে সভাপতিত্ব করেন অবারিত বাংলার নির্বাহী সম্পাদক খান নজরুল ইসলাম হান্নান। এই কার্যক্রমে হলদিয়া ও কুমারভোগ ইউনিয়নের বিপুলসংখ্যক জনসাধারণ উপস্থিত হন। রাতভর পালাক্রমে তারা পাহাড়া দিয়ে উক্ত স্থান থেকে বালু দস্যুদের বালু উত্তোলনে বাধা দেন। 

এসময় কুমারভোগ ইউনিয়নের সদস্য রুবেল হোসেন, ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবুল বাসার খান, স্থানীয় গোপাল চন্দ্র পাল, কালাম শেখ, সাইদুর রহমান, আতাউর রহমান মাদবর প্রমুখ বক্তব্য রাখেন। 

বক্তারা জানান, রাতের আঁধারে পদ্মা নদীর লৌহজংয়ের বিভিন্ন জায়গা থেকে দস্যুরা অবৈধভাবে বালু লুট করে নিয়ে যাচ্ছে। এর ফলে আবার ভাঙনের ঝুঁকির মধ্যে পড়েছে লৌহজংয়ের ভূমি। বর্তমানে অবাধে বালু উত্তোলন করছে দুর্বৃত্তরা। বালু উত্তোলনের জেগে ওঠা চর অচিরেই বিলীন হবে। স্থানীয়রা আশঙ্কা করছেন কুমারভোগ ইউনিয়নের উয়ারী, খড়িয়া, রানীগাঁও, কোরহাটি মৌজার কয়েকশ একর জমি পদ্মাগর্ভে তলিয়ে যাবে। 

সভাপতির বক্তব্যে খান নজরুল ইসলাম হান্নান বলেন,  মাননীয় এমপি মহোদয় এসব অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন। তাঁর নির্দেশেই আজ আমরা এধরণের কর্মসূচী দিয়েছি। নদী পাড়ের প্রত্যেক ইউনিয়নের জনসাধারণ এধরণের কর্মসূচী নিলে রাতের আধারে এসব অবৈধ বালু দাস্যুরা বালু উত্তোলনে বাধাগ্রস্থ হবে। তিনি বালুদস্যুদের হুঁশিয়ার করে বলেন, আমাদের শান্তিপূর্ণ গণজমায়েতকে তুচ্ছতাচ্ছিল্য করলে আমরা কঠিন কর্মসূচি দিতে বাধ্য হবো। এসব অবৈধ বালু উত্তোলনকারীদে বিরুদ্ধে তিনি আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থার প্রতি দৃষ্টি আকর্ষণ করেন। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত