বাগেরহাটের যুদ্ধাপরাধী আজহার আলী গ্রেপ্তার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ মে ২০২৩, ১৪:০৯ |  আপডেট  : ১ মে ২০২৪, ১৩:০৮

মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত যুদ্ধাপরাধী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামি আজহার আলী শিকদারকে [৬৮] দীর্ঘ ৮ বছর পলাতক থাকার পর গ্রেপ্তার করা হয়েছে।

গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের [র‌্যাব] একটি দল রোববার [ ২১ মে ] ঢাকার আশুলিয়া থানা এলাকায় অভিযান পরিচালনা করে তাকে গ্রেপ্তার করে। আজহার আলী শিকদার বাগেরহাটের কচুয়ার বাসিন্দা।

র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক [মিডিয়া] সিনিয়র এএসপি মো. ফজলুল হক জানান, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় বাগেরহাটের কচুয়া ও মোড়লগঞ্জ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে আজহার আলী শিকদারসহ অন্যান্য যুদ্ধাপরাধী রাজাকার বাহিনীর সদস্যরা হত্যা, গণহত্যা, ধর্ষণ, নির্যাতন, অপহরণ, লুটপাট ও অগ্নিসংযোগের মতো মানবতাবিরোধী অপরাধের ৭টি ঘটনায় সরাসরি সম্পৃক্ত ছিল।

এই ৭টি ঘটনার মধ্যে দুজন মুক্তিযোদ্ধাসহ ২২ জনকে হত্যা, ৪০/৫০ বাড়ির মালামাল লুণ্ঠনের পর অগ্নিসংযোগ, দুজনকে অমানুষিক নির্যাতনে গুরুতর জখম এবং ৪ নারীকে দীর্ঘদিন রাজাকার ক্যাম্পে আটক রেখে পালাক্রমে ধর্ষণের ঘটনা রয়েছে।

১৯৭১ সালের মে থেকে ডিসেম্বর পর্যন্ত বাগেরহাটের কচুয়া ও মোড়লগঞ্জ উপজেলায় সহযোগীদের সঙ্গে নিয়ে এসব মানবতাবিরোধী অপরাধ করে বলে অভিযোগে বলা হয়েছে।

২০১৬ সালের ১৬ জুলাই যুদ্ধাপরাধীর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল একটি গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এর পরিপ্রেক্ষিতে র‌্যাব-২ মানবতাবিরোধী পলাতক এ যুদ্ধাপরাধীকে গ্রেপ্তার করে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত