ঢাকা উত্তর সিটিতে ‘ফকির আলমগীর সড়ক’

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ৫ মার্চ ২০২২, ১১:০৭ |  আপডেট  : ১৪ মে ২০২৪, ০৩:৪০

বীর মুক্তিযোদ্ধা ও বরেণ্য গণসংগীতশিল্পী ফকির আলমগীর ২০২১ সালের ২৩ জুলাই করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তবে তিনি রেখে গেছেন অনুপম সৃষ্টি।

যার মাধ্যমে কোটি বাঙালির হৃদয়ে তিনি বেঁচে থাকবেন আজীবন স্মরণীয় হয়ে।  একুশে পদকে পদকপ্রাপ্ত এই শিল্পীর প্রতি সম্মান জানিয়ে এবার রাজধানী ঢাকার একটি সড়কের নামকরণ করা হয়েছে তার নামে।  

জানা যায়, ঢাকা উত্তর সিটি করপোরেশন এই উদ্যোগ বাস্তবায়ন করেছে। সড়কের নামকরণ করা হয়েছে ‘ফকির আলমগীর সড়ক’। যেটি আগে খিলগাঁও এলাকার চৌধুরীপাড়ায় ৬ নম্বর সড়ক নামে পরিচিত ছিল। ইতোমধ্যেই সড়কে নামফলক বসানো হয়েছে।

এ বিষয়ে ফকির আলমগীরের পুত্র মাশুক আলমগীর রাজীব বলেন, আমার বাবাকে সম্মান জানানোর জন্য এটা দারুণ উদ্যোগ। আমি, আমার পরিবার এই সম্মানে আপ্লুত। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম সাহেবের কাছে আমরা কৃতজ্ঞ।

তিনি আরও বলেন, এই এলাকায় বাবার অনেক স্মৃতি রয়েছে। জীবনের অনেক সময় এখানে কাটিয়েছেন তিনি৷ এখানকার মানুষরাও তাকে সম্মান করতেন৷ সেখানে বাবার নামে সড়ক, এটা ভাবতেই ভালো লাগছে।

ফকির আলমগীর ১৯৫০ সালের ২১ ফেব্রুয়ারি ফরিদপুর জেলার ভাঙ্গা থানার কালামৃধা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ষাটের দশক থেকে সংগীতচর্চা শুরু করেন। দেশের যে কোনো সংকটে তার কণ্ঠস্বর ছিল সুউচ্চ। ষাটের দশকে নানা আন্দোলন ও ৬৯-এর গণঅভুথান, ৭১-এর মুক্তিযুদ্ধ, ৯০-এর সাময়িক শাসন আন্দোলনেও মাঠে ছিলেন কণ্ঠযোদ্ধা হিসেবে।  

সাংস্কৃতিক সংগঠন ঋষিজ শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতাও তিনি। সংগীতে বিশেষ অবদানের জন্য একুশে পদক, ভাসানী পদকসহ অংসংখ্য সম্মাননা পেয়েছেন তিনি

দীর্ঘ ক্যারিয়ারে ফকির আলমগীর ‘ও সখিনা’, ‘সান্তাহার জংশনে দেখা’, ‘বনমালী তুমি’ ‘কালো কালো মানুষের দেশে’, ‘মায়ের একধার দুধের দাম’, ‘আহা রে কাল্লু মাতব্বর’, ‘ও জুলেখা’সহ বেশ কিছু গান কালজয়ী গান উপহার দিয়েছেন।  

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত