চিত্রপরিচালক আজিজুর রহমান আর নেই

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২২, ০৯:৪৫ |  আপডেট  : ১৩ মে ২০২৪, ১৬:৩৩

বাংলাদেশের অন্যতম আলোচিত ও ব্যবসা সফল সিনেমা ‘ছুটির ঘণ্টা’-এর পরিচালক আজিজুর রহমান আর নেই। সোমবার কানাডার টরন্টোর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

বর্ষীয়ান এই পরিচালকের মেয়ে আলিয়া রহমান বিন্দির বরাত দিয়ে গণমাধ্যমকে এ খবর নিশ্চিত করেছেন পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান। তিনি বলেন, ‘বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টার দিকে কানাডার টরেন্টোতে মারা গেছেন প্রখ্যাত পরিচালক আজিজুর রহমান।’

জানা গেছে, দীর্ঘদিন যাবৎ শ্বাসকষ্ট ও বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন আজিজুর রহমান। তিনি প্রায় এক যুগ ধরে কানাডায় তাঁর দুই সন্তানের সঙ্গে থাকতেন। 

উল্লেখ্য, আজিজুর রহমান ১৯৩৯ সালের ১০ অক্টোবর বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন শহরে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম রুপচাঁন প্রামাণিক। তিনি স্থানীয় আহসানুল্লাহ ইনস্টিটিউট থেকে এসএসসি পাস ও ঢাকা সিটি নাইট কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। চারুকলা আর্ট ইনস্টিটিউটে কমার্সিয়াল আর্টে ডিপ্লোমা করেছেন।

অনেক সফল চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমান। ১৯৫৮ সালে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে এহতেশামের সহকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। তার নির্মিত প্রথম চলচ্চিত্র ময়মনসিংহের লোককথা নিয়ে ‘সাইফুল মূলক বদিউজ্জামান’। মুক্তি পায় ১৯৬৭ সালে। তিনি ৫৪টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। যার মধ্যে ‘ছুটির ঘণ্টা’, ‘অশিক্ষিত’, ‘মাটির ঘর’, ‘জনতা এক্সপ্রেস’, ‘সাম্পানওয়ালা’, ‘ডাক্তার বাড়ি’, ‘গরমিল’ ও ‘সমাধান’ উল্লেখযোগ্য ছবি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত