আন্তর্জাতিক জলবায়ু বিজ্ঞানী সালিমুল হক আর নেই

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৯ অক্টোবর ২০২৩, ১০:২০ |  আপডেট  : ৬ মে ২০২৪, ০৮:১৮

জলবায়ু পরিবর্তনে ধনী দেশগুলোর কাছ থেকে ক্ষতিপূরণ আদায়ে চাপ তৈরিতে অবদান রাখা আন্তর্জাতিক জলবায়ু বিজ্ঞানী সালিমুল হক মারা গেছেন। রোববার ভোরে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ... রাজিউন)। ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের (আইসিসিসিএডি) ফেসবুক পেজে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়।  রবিবার (২৯ অক্টোবর) বাদ আসর গুলশান সোসাইটি মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট (আইসিসিএডি)-র পরিচালক ছাড়াও তিনি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) অধ্যাপক ছিলেন।

পারিবারিক সূত্র ছাড়াও ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্ট (আইসিসিএডি)-র ফেসবুক পেজে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়। 

আইসিসিএডি'র পেজে বলা হয়, ‘অত্যন্ত দুঃখ ও ভারাক্রান্ত হৃদয় নিয়ে আমরা আপনাদের জানাচ্ছি যে, আমাদের পরিচালক অধ্যাপক সালিমুল হক ২৯ অক্টোবর মারা গেছেন।’ 

পেজে আরও বলা হয়, ‘তিনি একজন দূরদর্শী নেতা যিনি শুধু জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বাংলাদেশের লড়াইয়ের মশাল বাহক ছিলেন না, সমগ্র বিশ্ব সম্প্রদায়ের জন্য তাঁর অতুলনীয় কাজ বছরের পর বছর ও পরবর্তী প্রজন্মের জন্য উজ্জ্বল উদাহরণ হয়ে থাকবে।’

সালিমুল হক ১৯৫২ সালে জন্ম গ্রহণ করেন। তিনি ২০২২ সালে বিজ্ঞান সাময়িকী নেচার’স ঘোষিত শীর্ষ ১০ জন প্রভাবশালী বিজ্ঞানীর একজন নির্বাচিত হন। সালিমুল হক মূলত একজন উদ্ভিদ-জীববিজ্ঞানী। মৃত্যুর আগ পর্যন্ত ঢাকায় ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের পরিচালকের দায়িত্বে ছিলেন। 

সালিমুল হকের বেড়ে ওঠা ইউরোপ, আফ্রিকা এবং এশিয়ার বিভিন্ন অঞ্চলে। বাবার কূটনৈতিক বদলির জেরে ছোট থেকেই তিনি নানা জায়গার অভিজ্ঞতা নেওয়ার সুযোগ পেয়েছিলেন। জলবায়ু পরিবর্তন বিষয়ে তাঁর গবেষণার স্বীকৃতিস্বরূপ ২০০৭ সালে তাঁকে বুর্টনি অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত