আজ আন্তর্জাতিক নির্যাতনবিরোধী দিবস

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ১৩:১৬ |  আপডেট  : ২৮ জুন ২০২৪, ১২:১৯

আন্তর্জাতিক আইন অনুযায়ী নির্যাতন একটি অপরাধ। আন্তর্জাতিক নির্যাতনবিরোধী দিবস মূলত নির্যাতনের শিকার ব্যক্তিদের পাশে দাঁড়াতে জাতিসংঘ ঘোষিত একটি আন্তর্জাতিক দিবস। ১৯৯৮ সাল থেকে প্রতিবছরের ২৬ জুন দিবসটি পালন করা হয়।

বিভিন্ন কারণে প্রতিনিয়ত মানুষের ওপর নির্যাতনের মাত্রা বেড়েই চলেছে। শারীরিক ও মানসিক আঘাত তো বটেই, একজন মানুষের ব্যক্তিত্ব ধ্বংস ও মর্যাদা অস্বীকার করাও নির্যাতন। যদিও আন্তর্জাতিক আইন বলছে, এগুলো সম্পূর্ণরূপে নিষিদ্ধ। কিন্তু কে শুনছে সে কথা। 

আইন ও সালিশ কেন্দ্রের তথ্যমতে, এ বছরের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত পারিবারিক নির্যাতনের শিকার হন ২২৬ জন নারী। তাঁদের মধ্যে ৬৭ জন আত্মহত্যা করেন। আর মহিলা পরিষদের তথ্যমতে, এ বছর শুধু মে মাসেই নির্যাতনের শিকার হয়েছেন ২৪৩ জন নারী ও কন্যাশিশু। যে সংখ্যাটি এপ্রিলে ছিল ১৯৩। 

নির্যাতনের শিকার এই বিপুলসংখ্যক নারী ও কন্যাশিশুর নির্যাতনের ধরন এক নয়। এদের মধ্যে কেউ পারিবারিক নির্যাতনের শিকার, কেউ সামাজিক আবার কেউ রাজনৈতিকভাবে নির্যাতনের শিকার। তাঁদের মধ্যে কেউ আত্মহত্যা করেছেন মানসিক চাপে, কেউ শারীরিক নির্যাতন সইতে না পেরে। শুধু তা-ই নয়, পুলিশ কিংবা অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে থাকা অবস্থাতেও অনেকের মৃত্যু হয়। কিন্তু তাঁদের মৃত্যুর সঠিক কারণ অজানাই থেকে যায়।

পৃথিবীতে বাড়ছে যুদ্ধ। আর যুদ্ধের কারণে বাড়ছে নানামুখী নির্যাতন ও আগ্রাসন। তালেবানের মতো সরকারব্যবস্থা যেমন নারীদের ঘরে বেঁধে ফেলছে, তেমনই অনেক গণতান্ত্রিক রাষ্ট্রও নারীদের পর্যাপ্ত নিরাপত্তা দিতে ব্যর্থ হচ্ছে। আর যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে নারীদের নির্যাতনের মাত্রার কথা তো বলাই বাহুল্য। জাতিসংঘের ইউক্রেনীয় সাইটে এ বছরের ফেব্রুয়ারিতে প্রকাশিত একটি রিপোর্টের তথ্য জানাচ্ছে, রাশিয়ানদের পূর্ণ মাত্রার আগ্রাসনের শুরু থেকে প্রায় ৩ হাজার ২৩৮ জন নারী ও কিশোরী নিহত হয়েছে। আহতের সংখ্যা ৪ হাজার ৮৭২। আনুমানিক ৪০ লাখ মানুষ দেশের ভেতরেই বাস্তুচ্যুত হতে বাধ্য হয়েছে। তাঁদের মধ্যে ৫৬ শতাংশ নারী। আল জাজিরায় প্রকাশিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য জানাচ্ছে, ইসরায়েলি হামলায় অন্তত ৩৪ হাজার ১৮৩ জন নিহত এবং ৭৭ হাজার ৮৪ জন আহত হয়েছে। যে সংখ্যার প্রায় ৭২ শতাংশ নারী ও শিশু। 

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত