আজিজ ভাই, আমার আম্মা বলতেন মৃত মানুষ নাকি সব দেখতে পায়  

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ মার্চ ২০২২, ১২:১৮ |  আপডেট  : ৫ মে ২০২৪, ০৭:২২

বাংলাদেশের অন্যতম আলোচিত ও ব্যবসা সফল সিনেমা 'ছুটির ঘণ্টা' এর পরিচালক আজিজুর রহমান মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার (১৪ মার্চ) বাংলাদেশ সময় দিবাগত রাত সাড়ে ১১টায় কানাডার একটি হাসপাতালে মারা যান এই নির্মাতা।

গুণী এই নির্মাতার মৃত্যুতে সিনেমা কলাকুশলীরা সোশ্যাল মিডিয়াসহ নানা মাধ্যমে শোক প্রকাশ করছেন। অন্যান্য সবার মতোই শোক জানিয়ে তার সঙ্গে পরিচয়ের সূত্রতা ও তার কাছ থেকে পাওয়া ভালোবাসার কথা স্মৃতিচারণ করেছেন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী।

বুধবার (১৬ মার্চ) ফেসবুক ভেরিফাইড প্রোফাইলে নির্মাতা আজিজুর রহমানকে নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন ফারুকী। সেখানে তিনি লিখেছেন, “আজিজ ভাই মারা গেছেন, জানতে পারলাম বেশ পরে। আজিজ ভাই মানে ফিল্মমেকার আজিজুর রহমান। ছোট বেলায় তার পরিচালিত ‘ছুটির ঘন্টা’ দেখে বহু মাস স্কুলের টয়লেট ব্যবহার করার সাহস পাই নাই।”

ফারুকী লিখেছেন, “পরে শুনছি, উনি নাকি ঐ ছবি করার আইডিয়া পান একটা নিউজ রিপোর্ট থেকে। সেই যুগে বাংলাদেশে বসে নিউজ রিপোর্ট থেকে আইডিয়া নিয়ে প্রেম-পিরিত ছাড়া মেনস্ট্রিমের জন্য একটা ছবি করার হিকমত সহজ নহে।”

তিনি লিখেছেন, “আমার সৌভাগ্য বড় হয়ে নিয়তি আমাকে আজিজ ভাইয়ের কাছে নিয়ে আসে। একুশে টেলিভিশনের জন্য কানামাছি নামে একটা টেলিফিল্ম বানাই। পুরা ছবিটা একটা জাহাজের ভেতর। জাহাজ ঢাকা থেকে সুন্দরবন যায়, আর দর্শক হিসেবে আমরা যাই সুন্দর-মনের ভেতর। ঐ টেলিফিল্ম আমি শ্যুট করতে যাই কোনো স্ক্রিপ্ট ছাড়া। পুরা কাজটা ইমপ্রোভাইজেশনের মাধ্যমে করি। ঐ কাজেই আমি প্রথম মেট্রোপলিটন কলোকুইয়াল ব্যবহার করি। তো সেই টেলিফিল্ম দেখে উনি আমাকে খুঁজে বের করেন। আমি যা না, উনি সেই প্রশংসা করতে থাকেন আমাকে নিয়ে।”

তিনি আরও লিখেছেন, “উনি এই কাজটা করেন সেই যুগে যখন এফডিসি কেন্দ্রিক একদল ফিল্মমেকার হাজারটা উপায় বের করতেছিলেন আমার চাকা পাংকচার করার জন্য। তো সেইখানে উনার কাছ থেকে পাওয়া ভালোবাসা আমাকে ইন্সপায়ার করছে এই বিষয়ে কোনো সন্দেহ নাই। এরপর মাঝে মধ্যে কথা হতো। কিন্তু কানাডা চলে যাওয়ার পর যোগাযোগ কমে যায়।”

সর্বশেষ ‘অশিক্ষিত’ সিনেমার পরিচালককে নিয়ে ফারুকী লিখেছেন, “আজিজ ভাই, আমার আম্মা বলতেন মৃত মানুষ নাকি সব দেখতে পায়। জীবিতরা তো শুধু চোখের সামনে যা তাই দেখতে পায়। মৃতরা দেখে কাছে-দূরে, বাইরে-ভেতরে সব। আপনি নিশ্চয়ই দেখছেন, আপনার জন্য কেন জানি কান্না পাচ্ছে। যদিও আপনার সঙ্গে আমার এমন কোনো স্মৃতি নাই যে কাঁদতে পারি। তবু কেন মন কাঁদে হায়?”

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত