‘টিকা নিলে রোজা ভাঙবে’ দাবি করে ইসলামিক ফাউন্ডেশনকে আইনি নোটিশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ মার্চ ২০২১, ২০:০৬ |  আপডেট  : ৮ মে ২০২৪, ০৩:০৫

রোজা রেখে করোনাভাইরাসের টিকা নিলে রোজা ভাঙবে না- ধর্ম মন্ত্রণালয়ের এমন বিজ্ঞপ্তি প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমানকে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) রাজধানীর মোহাম্মাদপুরের তাজ জামে মসজিদের খতিব ও মুহাম্মদিয়া জামিয়া শরীফের প্রধান গবেষক মুফতি আবুল খায়ের মুহম্মদ আযীযুল্লাহের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার এবিএম গোলাম মোস্তাফা তাজ এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, গত ১৫ মার্চ ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞতিতে বলা হয়েছে, রোজা রেখে করোনাভাইরাসের টিকা নেওয়া যাবে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। এ টিকা মাংসপেশীতে গ্রহণ করা হয় এবং তা সরাসরি খাদ্যনালী ও পাকস্থলীতে প্রবেশ করে না। তাই রোজাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে টিকা নিলে রোজা ভাঙবে না। এ বিজ্ঞপ্তি দ্বীন ইসলামি শরিয়াতের পরিপন্থী বলে নোটিশে উল্লেখ করা হয়। টিকা সংক্রান্ত বিষয়ে শরিয়তের ফতওয়া হলো- রোজা অবস্থায় যেকোনও ইনজেকশন বা টিকা নিলে রোজা ভাঙবে।

নোটিশে ‘হিয়া মায়ারদিরায়া’ কিতাবের ১ম খণ্ডের ২২০ পৃষ্ঠার উদ্ধৃতি দিয়ে উল্লেখ করা হয় যদি কোনও ব্যক্তি ইনেজকশন নেয়, তা হলে রোজা ভঙ্গ হবে। ‘বাহরুর রায়িক’ কিতাবের ২য় খণ্ডের ২৭৮ পৃষ্ঠাতেও একই বিষয় উল্লেখ আছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

নোটিশে উল্লেখ করা হয়েছে, রোজা ভাঙা বা ইফতারির পর সিরিঞ্জ ব্যবহারে কোনও নিষেধাজ্ঞা নেই। ধর্ম মন্ত্রণালয়ের জারিকৃত বিজ্ঞপ্তি প্রত্যাহারের অনুরোধ জানানো হয়েছে নোটিসে। অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও উল্লেখ করা হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত