লৌহজংয়ে ড. মুহাম্মদ জাফর ইকবাল

২০৪১ সালে বাংলাদেশ ইউরোপ-আমেরিকার মতো দেশে পরিণত হবে

  স্টাফ রিপোর্টার

প্রকাশ: ২৭ মে ২০২২, ১৫:৩০ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ১১:৫৮

পৃথিবীর সম্পদ হচ্ছে জ্ঞান। আর শিক্ষার্থীরা হচ্ছে মূল্যবান সম্পদ। পড়ালেখা করলে মূল্যবান সম্পদ হওয়া যাবে। আমরা ২০৪১ সালে বিজ্ঞানে অনেক দূর এগিয়ে যাব। আমাদের ইচ্ছাই আমাদের সেখানে নিয়ে যাবে। ২০৪১ সালে বাংলাদেশ ইউরোপ-আমেরিকার মতো দেশে পরিণত হবে। তখন আমরাও পারব স্যাটেলাইট বানাতে, মহাকাশে স্যাটেলাইট পাঠাতে। এর থেকেও বড় কিছু আমরা আবিষ্কার করতে পারব। তখন ইউরোপ-আমেরিকার মতো দেশগুলো আমাদের কাছে আসবে।

গতকাল  বৃহস্পতিবার  লৌহজং বালিকা পাইলট উচ্চ বিদ্যালয়ে  লৌহজং উপজেলা প্রশাসন  আয়োজিত ও আর্থ সামাজিক উন্নয়ন ও গবেষণা ধর্মী প্রতিষ্ঠান অবারিত বাংলার সহায়তায় এক আলোচনা সভায়  বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল প্রধান অতিথি বক্তব্যে এসব কথা বলেন। 

উপজেলার পঞ্চম হতে অষ্টম শ্রেনীর প্রায় ২০০০ হাজার ছাত্র - ছাত্রীদের বিজ্ঞান মনস্কতা সৃষ্টি ও বিজ্ঞান পড়ার জন্য আগ্রহী করার জন্য  ❝এসো বিজ্ঞান শিখি,  প্রযুক্তি নির্ভর দেশ গড়ি❞ শীর্ষক  অভূতপূর্ব  মিলনমেলা ও প্রানগ্রাহী আলোচনা সভা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আবদুল আউয়ালের সভাপতিত্বে  অনুষ্ঠিত হয়। 

অধ্যাপক জাফর ইকবাল এক ঘন্টারও অধিক সময় ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন ও ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান বিষয়ে নানান প্রশ্নের উত্তর দেন।

ড. জাফর ইকবালের সহধর্মিণী ও পদার্থ বিজ্ঞানী অধ্যাপক ড. ইয়াসমিন হক বলেন, সরকার তথ্য-প্রযুক্তি খাতে ব্যাপক উন্নতি করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। সে জন্য শেখ হাসিনার দূরদর্শিতার প্রশংসা করেন তিনি।

বিশেষ অতিথি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, বিক্রমপুরের মাটি একসময়  জ্ঞান-বিজ্ঞান চর্চার পীঠস্থান ছিল। স্যার জগদীশ চন্দ্র বসু এ মাটির সন্তান। আর এখানে বিজ্ঞান ও গবেষণার মান এত নিম্নমুখী কেন তা ভাবার সময় এসেছে। সরকার ১৭টি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে। দেশের অর্থনৈতিক চাকা ঘোড়ানোসহ দেশকে প্রতিযোগিতামূলক বাজারে দাঁড়াতে হলে বিজ্ঞান পাঠ এখন অপরিহার্য। মাত্র ১৮ ভাগ বিজ্ঞানের শিক্ষার্থী বিক্রমপুরে কাম্য নয়। এ হার আরো বাড়াতে হবে।

লৌহজংয়ের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল আউয়াল বলেন, লৌহজংয়ে বিজ্ঞানের শিক্ষার্থীর হার কমেছে। শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আগ্রহ বাড়াতেই এই অলোচনাসভার আয়োজন করা হয়।

লৌহজং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেওয়ান মো. জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন অবারিত বাংলার সহ-সভাপতি অলক কুমার মিত্র এবং স্বাগত বক্তব্য দেন বি এম শোয়েব।


 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত