হোয়াইট হাউসের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেস সেক্রেটারি নিয়োগ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৬ মে ২০২২, ০৯:৪৪ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ০১:৪৩

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার হোয়াইট হাউসে একজন কৃষ্ণাঙ্গ প্রেস সেক্রেটারি নিয়োগ দিয়েছেন। হোয়াইট হাউসের ইতিহাসে এই প্রথম কোনো উচ্চপদে একজন কৃষ্ণাঙ্গকে নিয়োগ দেওয়া হলো বলে শুক্রবার বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে। কারিন জিন-পিয়ের ১৩ মে প্রেস সেক্রেটারি জেন সাকির স্থালাভিষিক্ত হবেন। 

প্রথম কৃষ্ণাঙ্গ প্রেস সেক্রেটারি ছাড়াও জিন-পিয়ের আরও একটি ক্ষেত্রে ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছেন।  হোয়াইট হাউসে গুরুত্বপূর্ণ পদে যোগ দিতে যাওয়া প্রকাশ্যে সমকামী আন্দোলনের সঙ্গে জড়িত প্রথম নারীও হতে যাচ্ছেন জিন-পিয়ের। 

বাইডেন বিবৃতিতে জিন-পিয়েরের ‘অভিজ্ঞতা, প্রতিভা এবং সততার’ প্রশংসা করে বলেছেন, জিন-পিয়েরের নিয়োগের ঘোষণা দিয়ে তিনি ‘গর্বিত’।

প্রেস সেক্রেটারি হিসেবে জিন-পিয়েরের নাম ঘোষণার পর জেন সাকি টুইটারে জানান, তিনি হবেন প্রথম কৃষ্ণাঙ্গ নারী এবং প্রথম প্রকাশ্যে সহকামী আন্দোলনে জড়িত ব্যক্তি যিনি হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি হিসেবে কাজ করবেন। 

৪৪ বছর বয়সী জিন-পিয়ের হোয়াইট হাউসে বাইডেন প্রশাসনে যোগ দেওয়ার আগে ২০০৮ এবং ২০১২ সালে সাবেক রাষ্ট্রপতি বারাক ওবামার প্রচারাভিযানে অংশ নেন। ২০২০ সালের নির্বাচনে বাইডেনের প্রচারাভিযানে কাজ করেছিলেন তিনি।

নিউইয়র্কে বেড়ে ওঠা, ফরাসি-ভাষী জিন-পিয়েরের জন্ম মার্টিনিতে। তার মা-বাবা হাইতির নাগরিক। মা-বাবা যুক্তরাষ্ট্রে চলে এসেছিলেন। সেখানে তার বাবা ট্যাক্সি চালাতেন এবং তার মা একজন পরিচ্ছন্নতা কর্মী ছিলেন। 
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত