সাসটেইনেবিলিটি প্রতিবেদন ২০২৩: ৯% গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করেছে সিগওয়ার্ক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ মার্চ ২০২৪, ১৮:৪৬ |  আপডেট  : ২২ মে ২০২৪, ১৭:৫৪

ঢাকা, ১৪ মার্চ, ২০২৪: আগের বছরের চেয়ে ২০২৩ সালে শীর্ষস্থানীয় বৈশ্বিক প্যাকেজিং অ্যাপ্লিকেশন ও লেবেলের জন্য প্রিন্টিং কালি ও কোটিং প্রস্তুতকারী কোম্পানি সিগওয়ার্ক স্কোপ ১ এবং ২ গ্রিনহাউস গ্যাস  নির্গমন নয় শতাংশ হ্রাস করেছে।

কোম্পানিটি তাদের ২০২৩ সালের সাসটেইনেবিলিটি প্রতিবেদনে এ কথা জানিয়েছে। সেই সঙ্গে একটি প্রকৃত টেকসই ব্যবসা হিসেবে নিজেদের গড়ে তোলার প্রতি কোম্পানিটির প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।  

২০২৩ সালের সাসটেইনেবিলিটি প্রতিবেদনে সিগওয়ার্ক তার টেকসই ব্যবসায়িক কৌশল “হরাইজননাউ (HorizonNOW)” এর একটি বিস্তারিত ধারণা দিয়েছে। এতে ২০২৫ সালের সাসটেইনেবিলিটি সংক্রান্ত লক্ষ্য এবং ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত উন্নতির চিত্র তুলে ধরা হয়েছে। পরিমাণগত মেট্রিক্সের মাধ্যমে, সিগওয়ার্ক স্বচ্ছতার সাথে ২০২৩ সালের জন্য গুণগত মাইলফলকসহ সব গুরুত্বপূর্ণ ক্ষেত্র জুড়ে নিজেদের অর্জন, চ্যালেঞ্জ এবং বিভিন্ন উদ্যোগ উপস্থাপন করেছে।  সিগওয়ার্কের হেড অফ

গ্লোবাল সাসটেইনেবিলিটি অ্যান্ড সার্কুলার ইকোনমি অ্যালিনা মার্ম বলেন, “সাসটেইনেবিলিটি’র প্রতি সিগওয়ার্কের প্রতিশ্রুতি শুধু কমপ্লায়েন্সেই সীমাবদ্ধ নয়, এটি আমাদের কর্পোরেট নীতির সাথেও গভীরভাবে জড়িত।”  

প্রতিবেদনের উল্লেখযোগ্য বিষয়গুলো:  

নিরাপদ ও সার্কুলার কালি ও কোটিংয়ের জন্য উদ্ভাবন: সিগওয়ার্ক তার পণ্য উদ্ভাবন ও বিভিন্ন প্রক্রিয়ায় অন্তর্দৃষ্টি দিয়েছে। এসব প্রক্রিয়া কনভার্টার ও ব্র্যান্ড মালিকদের কার্যকরী, নিরাপত্তা ও সাসটেইনেবিলিটি সংক্রান্ত লক্ষ্য অর্জনে সহায়তা করে। ২০২২ সালে নিজেদের পণ্য সিরিজ ইউনিন্যাচার ও ডি-ইংকিং প্লাস্টিক সমাধানের জন্য তিনবার প্যাকেজিং ইউরোপের সাসটেইনেবিলিটি পুরস্কার জিতে নেয় সিগওয়ার্ক।  

জলবায়ু সংক্রান্ত ব্যাপক কার্যক্রম: ২০৫০ সালের মধ্যে নিট-জিরো অর্জন করার উচ্চাকাঙ্ক্ষী লক্ষ্য (বিজ্ঞান ভিত্তিক লক্ষ্যের উদ্যোগ দ্বারা যাচাইকৃত) নিয়ে এগিয়ে যাচ্ছে সিগওয়ার্ক। প্রতিবেদন থেকে দেখা যায়, কোম্পানিটি বর্তমানে এই লক্ষ্য পূরণেই কাজ করছে। বেসলাইন বছর ২০২২ থেকে এখন পর্যন্ত সিগওয়ার্ক স্কোপ ১ এবং ২ গ্রিনহাউস গ্যাস নির্গমন নয় শতাংশ হ্রাস করেছে।      

বৈশ্বিক সামঞ্জস্য বিধান: সিগওয়ার্ক কীভাবে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ সে বিষয়ে বিস্তারিত আলোচনা।    

অংশীদারদের সাথে মিলিত কার্যক্রম: সিগওয়ার্কের সাসটেইনেবিলিটি উদ্যোগের কেন্দ্রে আছে সহযোগিতা। প্রতিষ্ঠানটি সক্রিয়ভাবে তার ক্রেতা, পার্টনার এবং জনগণসহ অংশীদারদের মতামত গ্রহণ করে। এসওএস চিলড্রেনস ভিলেজের সাথে সিগওয়ার্কের বৈশ্বিক সামাজিক উন্নয়ন কর্মসূচিসহ সাম্প্রতিক কার্যক্রম পরিচালনা করেছে। 

সিগওয়ার্কের লক্ষ্য ও প্রতিশ্রুতি সম্পর্কে প্রতিষ্ঠানটির সিইও বলেন, প্রতিবেদনটি নিরাপদ, সার্কুলার এবং ডিজিটাল প্যাকেজিং সমাধানের ক্ষেত্রে উদ্ভাবনের জন্য সিগওয়ার্কের অগ্রণী অবস্থানকে প্রতিফলিত করে। গ্রাহক, ব্র্যান্ড মালিক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার মাধ্যমে টেকসই প্যাকেজিংয়ের ভবিষ্যৎ গঠনই সিগওয়ার্কের লক্ষ্য।  

 

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত