শুভ জন্মদিন তামিম ইকবাল

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২০ মার্চ ২০২২, ১১:৫০ |  আপডেট  : ১১ মে ২০২৪, ০৫:০১

আজ রবিবার, ২০ মার্চ।বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল খান। সেরা ওপেনারও তিনি। তার ব্যাট চওড়া হয়ে উঠলে হেসে ওঠে গোটা বাংলাদেশ। সতীর্থরা পায় লড়াই করার মতো পুঁজি। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি- তিন ফরেমেটেই তামিমের ব্যাটিং প্রশংসার দাবিদার।

আজ বাংলাদেশ ক্রিকেটের সেই ড্যাশিং ওপেনারের জন্মদিন। ১৯৮৯ সালের ২০ মার্চ তার জন্ম হয়েছিল চট্টগ্রামে। একসময়ের মারকুটে ব্যাটসম্যান এবং বর্তমান বাংলাদেশ দলের নির্বাচক আকরাম খান হচ্ছেন তামিমের আপন চাচা। তার বড় ভাই নাফিস ইকবালও ক্রিকেটার।

এ বছর ৩৩ বছরে পা দিলেন তামিম। এবারের জন্মদিনটা দুর্দান্ত কাটবে বা-হাতি ওপেনারের। সদ্যই তারা দক্ষিণ আফ্রিকার মাটিতে নতুন ইতিহাস রচনা করেছেন এবং সেই ইতিহাসের সাক্ষী তামিমও। প্রথম একদিনের ম্যাচে পোট্রিয়াদের ৩৮ রানে হারিয়েছে বাংলাদেশ। সেখানে তামিমের ব্যাট থেকে আসে ৪১ রান।

আন্তর্জাতিক ক্রিকেটে তামিমের অভিষেক ২০০৭ সালে একদিনের ম্যাচ দিয়ে। ওই বছরের ৯ ফেব্রুয়ারি সফররত জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলেন তিনি। এ পর্যন্ত ২১৯ ম্যাচ থেকে ৩৬.৮৫ গড়ে তার মোট রান ৭, ৬৬৬। এর মধ্যে ১৪টি শতক এবং ৫১টি অর্ধশতক রয়েছে। ওয়ানডেতে এক ম্যাচে তার সর্বোচ্চ রান ১৫৮।

টেস্ট ক্রিকেটে তামিমের অভিষেক হয় পরের বছরের ৪ জানুযারি নিউজিল্যান্ডের বিপক্ষে। ক্রিকেটের সবচেয়ে পুরনো এই ফরমেটে ৬৪ ম্যাচ থেকে ৩৯.৫৭ গড়ে তার মোট রান ৪,৭৮৮। এর মধ্যে আছে ৯টি শতক এবং ৩১টি অর্ধশতক রান। টেস্টে এক ইনিংসে তার সর্বোচ্চ রান ২০৬!

সীমিত ওভারের ক্রিকেট টি-টোয়েন্টিতেও তামিমের পারফরমেন্স নজরকাড়া। ৭৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন তিনি। রান করেছেন ১,৭৫৮। ২০ ওভারের এই খেলায়ও রয়েছে তামিমের একটি শতক। আছে সাতটি অর্ধশতক। অন্যদিকে, প্রথম শ্রেণির ক্রিকেটে সাত হাজারের উপরে রান আছে তামিমের।

২০১১ সালে তামিম ইকবাল উইজডেন ক্রিকেটার্স অ্যালমেনাক ম্যাগাজিন কর্তৃক বছরের সেরা পাঁচ ক্রিকেটারের একজন হিসেবে নির্বাচিত হন। গ্রেম সোয়ান ও বীরেন্দ্র শেবাগকে পেছনে ফেলে এ খেতাব জেতেন তিনি। ২০২০ সালের ৮ মার্চ মাশরাফি অবসর নেওয়ার পর তামিমকে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক করা হয়।

২২ গজে ব্যাট হাতে বোলারদের মনে ভীতি ধরানোর পাশাপাশি বেশ কিছু বিজ্ঞাপনচিত্রে মডেল হিসেবে দেখা গেছে দেশের অন্যতম সাহসী ক্রিকেটার তামিম ইকবালকে। ব্যক্তিগত জীবনে ২০১৩ সালে তিনি আয়েশা সিদ্দিকাকে বিয়ে করেন। এক ছেলে এবং এক মেয়েকে নিয়ে তাদের সংসার।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত