রাশিয়ার গমের দাম কমেছে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২২, ১০:২৩ |  আপডেট  : ১৬ এপ্রিল ২০২৪, ১৬:৫৮

সাম্প্রতিক সময়ে প্যারিসে গমের দাম কমেছে। সেই ধারাবাহিকতায় গত সপ্তাহে রাশিয়ায় খাদ্যপণ্যটির মূল্য হ্রাস পেয়েছে। দেশটির অভ্যন্তরে রপ্তানিকারকদের চাহিদা কমায় খাদ্যশস্যটির দরপতন হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, সমুদ্রে ঝড় বইছে। এতে জাহাজে গমের চালান কমে গেছে। ফলে রপ্তানি কমেছে। তাতে রপ্তানিকারকদের চাহিদা কমায় খাদ্যপণ্যটির দর পড়েছে।

কৃষি কনসাল্টেন্সি ফার্ম আইকেএআর এক নোটে জানিয়েছে, রাশিয়ার গম ১২.৫ শতাংশ প্রোটিন সমৃদ্ধ। কৃষ্ণসাগর  বন্দর দিয়ে প্রতি টন গমের আগামী জানুয়ারির সরবরাহ মূল্য স্থির হয়েছে ৩১২ ডলার। আগের সপ্তাহের চেয়ে যা ২ ডলার কম। 

বন্দরের পরিসংখ্যান তুলে ধরে আরেক কনসাল্টেন্সি ফার্ম সোভেকন জানায়, গত সপ্তাহে রাশিয়ার খাদ্যশস্য রপ্তানি হয়েছে ৮ লাখ ৪০ হাজার টন। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৫ লাখ ৫০ হাজার টন।  

আজভ সাগরে বরফের পরিমাণ বেড়ে পানির স্তর কমে গেছে। পাশাপাশি কৃষ্ণসাগরে ঝড় বইছে। ফলে ডিসেম্বরে খাদ্যশস্য রপ্তানির আভাস কমিয়েছে সোভেকন। এতে প্রতি টন গমের দাম কমে দাঁড়িয়েছে ৩০৮ থেকে ৩১২ ডলারের মধ্যে। আগের সপ্তাহে যা ছিল ৩১২ থেকে ৩১৬ ডলার।

ইতোমধ্যে স্থানীয় বাজার থেকে ২.৭৫ মিলিয়ন টন খাদ্যশস্য কিনেছেন রুশ কৃষি মন্ত্রী। সস্তা পাওয়ায় রাষ্ট্রীয় পর্যায়ে গুদামজাত করার জন্য সেগুলো কিনেছেন তিনি।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত