রাজধানীতে গণপরিবহন সঙ্কট, মোড়ে মোড়ে সতর্ক অবস্থানে পুলিশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২২, ১২:১৯ |  আপডেট  : ২ মে ২০২৪, ০৪:২৮

বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ আজ। কয়েক দিন ধরে এ সমাবেশকে ঘিরে রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত। সাধারণ মানুষের মনেও রয়েছে শঙ্কা। আজ শনিবার সকাল থেকেই রাজধানীর রাস্তাঘাট ফাঁকা। সড়কে যানবাহনের সংখ্যা কম। পথচারী ও যাত্রীর উপস্থিতিও হাতে গোনা। প্রতিটি সড়কের মোড়ে মোড়ে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ।

 আজ সকাল সাড়ে সাতটা থেকে সোয়া আটটা পর্যন্ত রাজধানীর মোহাম্মদপুর, শিয়া মসজিদ, কলেজগেট, আসাদ অ্যাভিনিউ, খামারবাড়ি, ফার্মগেট ও কারওয়ান বাজার এলাকা ঘুরে দেখা যায়, সড়কে ব্যক্তিগত গাড়ি ও মোটরসাইকেল নেই বললেই চলে। 

বাসের সংখ্যাও একেবারে হাতে গোনা। কিছু সিএনজিচালিত অটোরিকশার দেখা মিলছে। অন্যান্য দিনের তুলনায় সড়কে পথচারী ও যাত্রী উপস্থিতিও কম।

গণভবনের উল্টো পাশে আওরঙ্গজেব রোডের প্রবেশমুখে, রেসিডেনশিয়াল মডেল কলেজের পেছনের ফটকে, শিয়া মসজিদ মোড়ে, আসাদ অ্যাভিনিউর প্রবেশমুখে, ফার্মগেট বাসস্ট্যান্ড এলাকায় সড়কে পুলিশ সদস্যদের সতর্ক অবস্থানে থাকতে দেখা যায়। ফার্মগেট এলাকায় পুলিশের পাশাপাশি আওয়ামী লীগের নেতা-কর্মীদের সড়কের পাশে চেয়ার পেতে অবস্থান নিতে দেখা গেছে।

সিএনজিচালিত অটোরিকশার চালকেরা যাত্রীরা অপেক্ষায় ছিলেন। পঞ্চাশোর্ধ্ব অটোরিকশার চালক আবদুল হক বলেন, ‘মামা, রাস্তাঘাট গত (বৃহস্পতিবার) থেকেই ফাঁকা। ১ হাজার ২০০ টাকা মালিকের দৈনিক জমা, ৩০০ টাকার গ্যাস লাগে। নিজের খাওয়ার খরচ আছে৷ এই টাকা তোলার পরে আয়ের হিসাব। গতকাল কোনোমতে ২০০ টাকা হইছিল। আজকে জমাও হবে না মনে হচ্ছে।’

ফার্মগেটের খামারবাড়ি মোড়ে কয়েকজন যাত্রীকে বাসের অপেক্ষায় দাঁড়িয়ে থাকতে দেখা যায়। প্রধান সড়কে কিছু রিকশা চলাচল করছে। জরুরি কাজ ছাড়া অনেকেই বাইরে বের হননি। ফলে সড়কে পথচারী মানুষের সংখ্যাও কম।

শিয়া মসজিদ এলাকায় কথা হয় পোশাক কারখানার শ্রমিক জামিল হোসেনের সঙ্গে। তিনি বলেন, ‘আটটা থেকে ডিউটি। কারখানা তো ছুটি নাই। সবাই বলতেছে, আজকে ঝামেলা হতে পারে। রাস্তায় শুধু পুলিশ। কিন্তু আমাদের তো কাজে না যেয়ে উপায় নাই।’  

আজ রাজধানীর গোলাপবাগ মাঠে বিএনপির ঢাকা বিভাগীয় মহাসমাবেশ হবে। এরই মধ্য একজনের প্রাণহানি, মহাসচিবসহ চার শতাধিক নেতা-কর্মীর গ্রেপ্তার, দলের কেন্দ্রীয় কার্যালয় তছনছ, গত তিন দিনে এমন উত্তাপ ছড়ানো অনেক ঘটনার পর গতকাল শুক্রবার ঢাকায় সমাবেশের জায়গা পেয়েছে বিএনপি। এর আগে অন্তত ১২টি মাঠ নিয়ে প্রস্তাব, পাল্টা প্রস্তাব দিয়েছিল পুলিশ ও বিএনপি। আগের দিন এসে গোলাপবাগ মাঠের অনুমতি পায় এবং সেখানেই আজ অনুষ্ঠিত হচ্ছে দলটির ঢাকা বিভাগীয় গণসমাবেশ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত