মাদারীপুর শহর রক্ষা বাঁধের মহিষেরচর এলাকায় ফাটলঃ আতঙ্কে এলাকাসী

  শফিক স্বপন মাদারীপুর 

প্রকাশ: ১ জুলাই ২০২২, ১৯:১৯ |  আপডেট  : ৪ মে ২০২৪, ১৫:০১

মাদারীপুর শহর রক্ষা বাঁধের মহিষেরচর এলাকায় ফাটল দেখা দেওয়ায় আতঙ্কে রয়েছে এলাকাবাসী। যেকোনো মুহূর্তে বাঁধ ভেঙে শহর ও শহরতলীর গ্রামগুলোতে বন্যার পানি ঢুকতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। তাই দ্রুত বাঁধ সংস্কারের দাবি স্থানীয়দের। তবে এসব আশঙ্কা উড়িয়ে দিয়ে শহরবাসীকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

স্থানীয় সূত্রে জানা গেছে, আড়িয়াল খা নদের শহর রক্ষা বাঁধের মহিষের এলাকায় কিছু অংশের মাটি সরে গেছে। এতে করে বাঁধের মাঝখানে ফাটল দেখা দিয়েছে। নদীর এই এলাকায় তীব্র স্রোত রয়েছে।

সৃষ্ট ফাটলের পরিধি বেড়ে যে কোনো মুহূর্তে বাঁধ ভেঙে যাওয়ার আতঙ্কে রয়েছে স্থানীয়রা। বাঁধ ভেঙে গেলে মাদারীপুর শহর ও পাঁচখোলা ইউনিয়নের মহিষেরচর গ্রাম নদী গর্ভে চলে যেতে পারে বলে আশঙ্কা করছে স্থানীয়রা। তাই স্থানীয়রা দ্রুত বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন।

স্থানীয় বাসিন্দা পান্নু হাওলাদার বলেন, শহর রক্ষা বাঁধের একাংশের মাটি সরে গেছে।

সৃষ্ট ফাটলের পরিধি বেড়ে যে কোনো মুহূর্তে বাঁধ ভেঙে যাওয়ার আতঙ্কে রয়েছে স্থানীয়রা। বাঁধ ভেঙে গেলে মাদারীপুর শহর ও পাঁচখোলা ইউনিয়নের মহিষেরচর গ্রাম নদী গর্ভে চলে যেতে পারে বলে আশঙ্কা করছে স্থানীয়রা। তাই স্থানীয়রা দ্রুত বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন। আরেক বাসিন্দা মাদারীপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বায়েজিদ হাওলাদার বলেন,

যেকোন মুহুর্তে আমরা নদী গর্ভে চলে যেতে পারি  তাই আমরা ভাঙন রোধে স্থায়ী সমাধান চাই। আমরা আতঙ্কে আছি।

মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী এবিএম মাহবুবুল আলম জানান, মাদারীপুর শহর রক্ষায় যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুতি রয়েছে। এটি নিয়ে মাদারীপুরবাসীকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানান তিনি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত