মাঙ্কিপক্স আতঙ্ক: দেশের সব বন্দরে সতর্কতা জারি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ মে ২০২২, ০৯:৩৬ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ০৭:৪৮

করোনা মহামারীর রেশ এখনো চলছে বিশ্বে। এরই মধ্যে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স নামে এক ভাইরাস। যা ছড়ােচ্ছে খুবই দ্রুতবেগে। ইতোমধ্যে বিশ্বের ১২টি দেমে ছড়িয়ে পড়েছে এই সংক্রামক ব্যাধিটি। হঠাৎ আতঙ্ক সৃষ্টিকারী এই ভাইরাস নিয়ে সতর্ক অবস্থানে যাচ্ছে বাংলাদেশও। 

এমন পরিস্থিতিতে নতুন এই সংক্রমণ প্রতিরোধে দেশের প্রত্যেক বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। শনিবার (২১ মে)  বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

জানা গেছে, বিশ্বের ১২টি দেশে অন্তত ১০০ জন মানুষের শরীরে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়েছে। ফলে উদ্বিগ্ন হচ্ছে সকল দেশ।

অধ্যাপক ডা. নাজমুল ইসলাম জানান, বিমানবন্দর, স্থলবন্দরসহ সবগুলো চেকপোস্টকে সতর্ক থাকার জন্যে নির্দেশ দেয়া হয়েছে। সন্দেহভাজন কেউ আসলে যেন তাকে চিহ্নিত করা যায়। এবং সংক্রমণ ব্যাধি হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়।

তবে মাঙ্কিপক্স নিয়ে আমাদের এতো আতঙ্ক হওয়ার সুযোগ বলে মন্তব্য করেছেন নাজমুল ইসলাম। জানিয়ে। সারাবিশ্ব থেকে তথ্য-উপাত্ত নেয়ার পর সে অনুযায়ী ব্যবস্থা নেবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

আন্তর্জাতিক গণমাধ্যমের সূত্রমতে, যুক্তরাষ্ট্র, কানাডা ও লন্ডন ছাড়া ইউরোপের বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন ও অস্ট্রেলিয়ায় এই সংক্রমণ শনাক্ত হয়েছে। 

প্রসঙ্গত, গত ৭ মে প্রথম একজন ইউরোপীয় নাগরিকের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়। নাইজেরিয়া থেকে ওই ব্যক্তি ইংল্যান্ডে ফিরে এসেছিলেন। এরপর থেকে আফ্রিকার বাইরে ১০০ জনের সংক্রমণ নিশ্চিত করার কথা জানিয়েছে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড একাডেমিক।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত