মহাসমাবেশ নয়াপল্টনেই করতে চাই, কোনো সংঘাতের আশঙ্কা করছি না: ফখরুল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০২৩, ১৯:১৭ |  আপডেট  : ১ মে ২০২৪, ০২:৩০

নয়াপল্টনেই শনিবার মহাসমাবেশ করতে চায় বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুক্রবার সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, ‘আমরা তো বলেছি, মহাসমাবেশ আমরা নয়াপল্টনেই করতে চাই। চিঠি দিয়েছি, আর মুখেও বলে দিয়েছি। আর আগামীকাল আমাদের যে মহাসমাবেশ, এই মহাসমাবেশ সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে এখানে করতে চাই।’

সরকারের পদত্যাগের এক দফা দাবি আদায়ে ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির মহাসমাবেশের দিন কোনো সংঘাতের আশঙ্কা করছে না বিএনপি। 

তিনি বলেন, দেশবাসীর প্রতি, সরকারের প্রতি আমাদের আহ্বান- দেশকে রক্ষা করতে হলে, জাতিকে রক্ষা করতে হলে, সংকটগুলো দূর করতে নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করুন। আমরা শান্তিপূর্ণভাবে আমাদের দাবি আদায়ে আন্দোলন চালিয়ে যাচ্ছি। কিন্তু সরকার প্রতি পদে পদে রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে, আইন-শৃঙ্খলা বাহিনী ব্যবহার করে সমস্ত কর্মসূচি বাধাগ্রাস্ত করার চেষ্টা করেছে।

দেশে নির্বাচনের কোনো অনুকূল পরিবেশ নেই- নির্বাচন কমিশনও এ কথা স্বীকার করেছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, তারপরেও তাদের নির্বাচন করতে হবে! পুরো জাতি চাচ্ছে একটা নিরপেক্ষ-নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন। এটাই মূল বিষয়, তা নাহলে দেশে নির্বাচন সুষ্ঠু হতে পারে না।

তিনি বলেন, আওয়ামী লীগের উদ্দেশ্য একটাই- ‘১৪'র মতো, ‘১৮'র মতো ২০২৪-এ নির্বাচন করে তারা আবারও ক্ষমতায় চলে আসবে। দেশের জনগণ এ ধরনের সিদ্ধান্ত মেনে নেবে না।

২৮ অক্টোবরের মহাসমাবেশকে কেন্দ্র করে ইতোমধ্যে অনেক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, আমরা অবিলম্বে নেতাকর্মীদের মুক্তির দাবি জানাচ্ছি। গত রাতেও অনেক নেতাকর্মীর বাসায় অভিযান চালিয়েছে। শুধু ঢাকাতেই নয়, সারা দেশে তারা এ ধরনের অভিযান চালিয়েছে।

তিনি আরও বলেন, সরকারের সত্যিকার অর্থে নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন করার কোনো ইচ্ছে নেই। সে কারণে একতরফাভাবে নির্বাচন করে নেওয়ার জন্য তারা সারাদেশে ত্রাসের রাজত্ব সৃষ্টি করেছে। বিরোধী দল যাতে নির্বাচনে না আসতে পারে তার ব্যবস্থা করছে।

এ সময় সরকারের সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, এ সরকার অর্থনীতিকে ধ্বংস করেছে। কোটি কোটি টাকা বিদেশে পাচার করেছে। এমন কোনো সেক্টর নেই যে সেই সেক্টরকে দলীয়করণ করেনি সরকার।  

দেশবাসীকে ২৮ অক্টোবরের শান্তিপূর্ণ মহাসমাবেশে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, শনিবার মহাসমাবেশ কর্মসূচি শান্তিপূর্ণভাবে করতে চায় বিএনপি। কিন্তু নৈরাজ্য সৃষ্টি করছে সরকার। নেতাকর্মীদের মধ্যে আতঙ্ক ছড়াতে মহাসমাবেশ ঘিরে অসংখ্য নেতাকর্মীদের গ্রেফতার করা হয়েছে। শুধু তাই নয়, নেতাকর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি চালাচ্ছে পুলিশ।  

তিনি বলেন, আদালতকে ব্যবহার করে নতুন আরেকটি নাটক সাজিয়েছে সরকার যে, দুই বছর সাজাপ্রাপ্তরা নির্বাচনে অংশ নিতে পারবে না। এ সরকারের নাটকের শেষ কোথায়?

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত