বিশ্বাসঘাতক এবং নাশকতাকারীদের’ নির্মূল করার নির্দেশ দিলেন পুতিন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২২, ১২:৪৭ |  আপডেট  : ২৩ এপ্রিল ২০২৪, ০৬:২৮

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর দেশের সীমান্তগুলোতে নিরাপত্তা জোরদারের নির্দেশ দিয়েছেন। নিরাপত্তা বাহিনীকে সমাজের নিয়ন্ত্রণ ধরে রাখা এবং ‘বিশ্বাসঘাতক, গুপ্তচর এবং নাশকতাকারীদের’ নির্মূল করারও নির্দেশ দিয়েছেন। রাশিয়ার বার্তা সংস্থাগুলোর বরাতে আল–জাজিরা এসব তথ্য জানিয়েছে।

গতকাল সোমবার নিরাপত্তা বাহিনী দিবস উপলক্ষে দেওয়া এক ভাষণে পুতিন নিরাপত্তা কর্মকর্তাদের এসব নির্দেশ দেন।রাশিয়ার বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে বলা হয়, সামরিক গোয়েন্দা বিভাগসহ গোয়েন্দা সংস্থাগুলোকে সর্বোচ্চ মাত্রায় সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন পুতিন। তিনি বলেছেন, বিদেশি বিশেষ বাহিনীর তৎপরতা প্রতিহত করা এবং বিশ্বাসঘাতক, গুপ্তচর ও নাশকতাকারীদের দ্রুত শনাক্ত করার জন্য এটা জরুরি।

রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা আরআইএ-এর প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল পুতিন সীমান্ত নিরাপত্তা বাহিনী এবং কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা (এফএসবি)-এর কার্যক্রম জোরদারের নির্দেশ দিয়েছেন।

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘সীমান্তে অবশ্যই নির্ভরযোগ্য মাত্রায় সতর্কতা নিশ্চিত করতে হবে। সীমা লঙ্ঘনের যেকোনো প্রচেষ্টাকে দ্রুত ও কার্যকরভাবে প্রতিহত করতে হবে। এ জন্য প্রয়োজনে ভ্রাম্যমাণ দল এবং বিশেষ বাহিনীসহ আমাদের যেসব শক্তি আছে সব কটির ব্যবহার করতে হবে।’

পুতিন আরও বলেন, ইউক্রেনে মস্কো নিয়ন্ত্রিত অঞ্চলগুলোতে জনগণের নিরাপত্তা নিশ্চিত করাটা বিশেষ নিরাপত্তাবাহিনীর দায়িত্ব। গত সেপ্টেম্বরে ইউক্রেনের কয়েকটি অঞ্চলকে রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত ঘোষণা করে রাশিয়া। কিয়েভ এবং তাদের পশ্চিমা মিত্ররা এ অন্তর্ভুক্তিকরণকে অবৈধ বলে উল্লেখ করেছে।

পুতিন বলেন, ‘তাদের জন্য সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা, তাদের অধিকারের প্রতি শ্রদ্ধাবোধ ও স্বাধীনতা নিশ্চিত করতে সাধ্যমতো সবকিছু করাটা আপনাদের দায়িত্ব।’ নিরাপত্তা বাহিনীকে ‘আরও বেশি করে অত্যাধুনিক সরঞ্জাম ও অস্ত্র’ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত