বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ ডিসেম্বর ২০২২, ১২:৪৫ |  আপডেট  : ২১ এপ্রিল ২০২৪, ০৯:২৬

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম আজ সোমবার বেড়ে গেছে। রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেঁধে দেওয়ার পশ্চিমা পদক্ষেপের পর এই পরিস্থিতি তৈরি হলো। খবর বিবিসির।

 ইউক্রেনে হামলার জেরে মস্কোকে চাপে ফেলার অংশ হিসেবে গত শুক্রবার রাশিয়ার জ্বালানি তেলের দাম বেঁধে দিতে সম্মত হয় জি-৭ ও তার মিত্র দেশগুলো। সমঝোতা অনুযায়ী, সমুদ্রপথে আমদানি করা রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল প্রতি ব্যারেল ৬০ ডলারের বেশি দামে কেনা যাবে না। আজ থেকে এই দাম কার্যকর হওয়ার কথা।

আজই এশিয়ার বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম প্রায় ১ শতাংশ বেড়ে ব্যারেলপ্রতি ৮৬ ডলারের ওপরে উঠেছে।ওপেক প্লাস জোট তেলের উৎপাদন কমানোর নীতিতে অটল রয়েছে। জোটের এই সিদ্ধান্ত বাজারে প্রভাব ফেলেছে।

ওপেক প্লাস হলো বিশ্বের ২৩টি তেল রপ্তানিকারক দেশের জোট। এই জোটে রাশিয়াও আছে। বিশ্ববাজারে কতটা অপরিশোধিত তেল বিক্রি করা হবে, তা নির্ধারণে ওপেক প্লাস নিয়মিত বৈঠক করে।তেলের দাম বেঁধে দেওয়ার পদক্ষেপ সম্পর্কে যুক্তরাষ্ট্র বলেছিল, এতে রাশিয়ার আয় কমে যাবে। দেশটি অচিরেই বড় ধাক্কা খাবে।

তেলের দাম বেঁধে দেওয়ার পশ্চিমা পদক্ষেপ প্রত্যাখ্যান করে মস্কো। একই সঙ্গে দেশটি ঘোষণা দেয়, এই পদক্ষেপের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া যায়, তা তারা পর্যালোচনা করছে।পদক্ষেপটি নিয়ে হতাশা প্রকাশ করে ইউক্রেন। তারা একে একটি ‘দুর্বল’ পদক্ষেপ হিসেবে অভিহিত করে। তারা আরও জোরালো ব্যবস্থার দাবি জানায়।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত