বাজেটে জীবন-জীবিকার স্বচ্ছ কোনো রূপরেখা নেই: সিপিডি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ জুন ২০২১, ২০:৪০ |  আপডেট  : ১৯ মে ২০২৪, ০২:২৩

প্রস্তাবিত বাজেটে জীবন ও জীবিকার যে কথা বলা হয়েছে তার স্বচ্ছ কোনো রূপরেখা নেই বলে মনে করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। স্বাস্থ্য, কৃষি ও কর্মসংস্থানে যে পরিমাণ বরাদ্দ দেওয়ার কথা, প্রস্তাবিত বাজেটে তা দেওয়া হয়নি। সামষ্টিক অর্থনৈতিক কাঠামো দুর্বল।

আজ শুক্রবার রাজধানীর একটি হোটেলে প্রস্তাবিত বাজেট ২০২১-২২ পরবর্তী পর্যালোচনায় সিপিডি এসব কথা জানায়।

সংবাদ সম্মেলনে মোস্তাফিজুর রহমান বলেন, প্রস্তাবিত বাজেটটি অনুমিতির জায়গা থেকে তৈরি করা হয়েছে। এখানে রাজস্ব আদায়ে কাঠামোগত দুর্বলতা আছে। করোনাকালে সামাজিক নিরাপত্তায় কাঙ্ক্ষিত বরাদ্দ বাড়েনি। যেটা বেড়েছে সেটা সরকারি কর্মকর্তাদের পেনশনের কারণে বেড়েছে। একই সঙ্গে শিক্ষা ও স্বাস্থ্য খাতেও বরাদ্দ বাড়েনি। করোনাকালে নতুন করে যাঁরা কর্মহীন হয়েছেন, বাজেটে তাঁদের বিষয়ে কিছু উল্লেখ নেই।

মোস্তাফিজুর রহমান আরও বলেন, বাজেটের একটা দর্শন আছে। সেটি হলো আয়বৈষম্য, ভোগবৈষম্য, সংকটবৈষম্য দূর করার দর্শন। কিন্তু বাজেটে এই বৈষম্য দূর করার কোনো প্রতিফলন দেখা যায়নি।

সংবাদ সম্মেলনে খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, প্রস্তাবিত বাজেটে কর্মসংস্থান সৃষ্টির মতো গুরুত্বপূর্ণ প্রকল্পে কাঙ্ক্ষিত বরাদ্দ দেওয়া হয়নি। উল্টো যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের বরাদ্দ কমিয়ে দেওয়া হয়েছে। বেসরকারি খাতকে প্রস্তাবিত বাজেটে যেসব সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে, তারা কি বিনিয়োগে আসবে?

তিনি আরও বলেন, প্রস্তাবিত বাজেটে সাধারণ মানুষের জন্য কিছু করা উচিত ছিল সরকারের। কারণ সাধারণ মানুষের হাতে টাকা দিলে তাঁরা সেটা খরচ করতেন, এতে অর্থনীতিতে প্রাণচাঞ্চল্য ফিরে আসত। সে জন্য এখনো যে সময় আছে তার মধ্যে ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়সীমা বাড়ানোর দাবি করছে সিপিডি। যা প্রস্তাবিত বাজেটে অপরিবর্তিত রাখা হয়েছে।

মহামারি করোনা ভাইরাসের চ্যালেঞ্জ মোকাবিলায় ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সুনির্দিষ্ট কোনো ব্যবস্থা ও উদ্ভাবনী নীতিমালা করার মতো অনেক কিছুই নেই বলে জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

ড. ফাহমিদা খাতুন বলেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল যে বাজেট ঘোষণা করেছেন তাতে স্বাস্থ্য, কৃষি ও কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে অগ্রাধিকার দিয়েছেন। তবে প্রতিশ্রুতির সঙ্গে বরাদ্দের কোনো সামঞ্জস্য নেই এবং পর্যাপ্ত বরাদ্দের ব্যবস্থাও করা হয়নি।  

২০২১-২২ অর্থবছরের জন্য সরকার ঘোষিত ৬ লাখ ৩ হাজার ৬৮০ কোটি টাকার বাজেট বিশ্লেষণে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে স্বতন্ত্র গবেষণা প্রতিষ্ঠান সিপিডি। চলতি বছরের ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

সিপিডি জানিয়েছে, উন্নয়নখাতে ব্যয়ের জন্য যে ৪০ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে তার অংশীদার করা হয়েছে স্বাস্থ্য, শিক্ষা ও প্রযুক্তি, পরিবহন ও যোগাযোগ এবং সামাজিক সুরক্ষা।

সিপিডির সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেছেন, সামস্টিক অর্থনৈতিক কাঠামোর বাজেট অনুমতিগুলো দুর্বল ও বাস্তবতা থেকে অনেক দূরে। বাজেটে নতুন গরিবদের জন্য বৈষম্য কমানোর মতো তেমন কিছু নেই।

এ সময় আরও বক্তব্য রাখেন- সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম, সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান প্রমুখ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত