বাংলাদেশ-নিউজিল্যান্ড দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ২৮ নভেম্বর

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২৩, ১২:০৭ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ০০:৩১

ওয়ান ডে বিশ্বকাপ শেষে টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে নামছে বাংলাদেশ ক্রিকেট দল। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ২৮ নভেম্বর। আর ৬ ডিসেম্বর ঢাকার মাঠে গড়াবে দ্বিতীয় টেস্ট। প্রতিপক্ষ প্রথম চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড।

টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজ হওয়ায় ম্যাচ দুইটি খুব গুরুত্বের সঙ্গে নিচ্ছে কিউইরা। বিশ্বকাপের পরপরই সিরিজ হলেও নিউজিল্যান্ডের তারকাদের বিশ্রামে রাখা হয়নি। পূর্ণ শক্তির দল নিয়েই এসেছে কিউইরা। কেন উইলিয়ামসন, টিম সাউদি, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, ইশ সোধি, মিচেল স্যান্টনার, রাচিন রবিন্দ্ররা সাজাচ্ছেন পরিকল্পনা। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্রের চ্যাম্পিয়ন এই কিউইরাই।

আর তাদের সঙ্গে খেলতে বাংলাদেশ দলে নেই নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তিনি রয়েছেন ইনজুরিতে, আর সহ-অধিনায়ক লিটন দাস বিশ্রামে। তামিমও নেই দলে। ভারপ্রাপ্ত ক্যাপ্টেন নাজমুল হোসেন শান্তকে নিয়ে কঠিন যুদ্ধে নামতে হচ্ছে হেড কোচ চান্ডিকা হাথুরুসিংহের।

এদিকে হোম সিরিজের আগে স্পিনাররা সবসময়ই থাকেন আলোচনায়। অভিজ্ঞ তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের সঙ্গী নাঈম হাসান ও হাসান মুরাদ। পেস ইউনিটে শরিফুল ইসলাম,খালেদ আহমেদ ও তানজিম সাকিব।

কিউইরা বাংলাদেশে এসেই চলে গেছেন সিলেটে। গ্লেন ফিলিপসর ভালো উপভোগ করছেন বলে জানিয়েছেন। তিনি বলেন, 'যতটা ভেবেছিলাম, উইকেট তার চেয়ে বেশি সবুজ। তবে স্পিন ধরছে। সবাই ব্যাটিং-বোলিং অনুশীলন সেরেছে।’

টেস্ট চ্যাম্পিয়নশিপে দারুণ প্রতিযোগিতা হয়। ২০২৩-২০২৫ এর সাইকেলের আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ দল হোমে খেলবে তিন সিরিজ, অ্যাওয়েতেও খেলবে সমান তিন সিরিজ। নিউজিল্যান্ডের পর হোম সিরিজে বাংলাদেশ খেলবে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার সঙ্গে। প্রতিপক্ষের মাটিতে গিয়ে খেলবে ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে।

কা/আ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত