বগুড়ায় শেরপুরে বন্দী টিয়াপাখির মুক্তি

  বগুড়া প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২১, ১৫:০১ |  আপডেট  : ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০১

সোমবার ২৬ জুলাই বগুড়ার শেরপুর উপজেলার সীমাবাড়ী ইউনিয়ন -এর কালিয়াকৈর গ্রামে খাঁচা বন্দী একটি টিয়াপাখি ( Rose Ringed Parakeet ) মুক্তি পেয়েছে। জীববৈচিত্র্য ও প্রকৃতি সংরক্ষণ কাজে বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন স্বাধীনজীবন -এর উদ্যোগে এলাকা বাসীর উপস্থিতিতে টিয়াপাখিটি প্রকৃতিতে মুক্ত করা হয়।

এসময় উপস্থিত ছিলেন স্বাধীনজীবন - এর নির্বাহী পরিচালক মোঃ আব্দুর রাজ্জাক নাছিম, সদস্য মোঃ মাহমুদুল হাসান খোকন,মোছাঃ কানিজ ফাতেমা, সীমাবাড়ী ইউনিয়ন শিক্ষক কল্যান সমিতির সভাপতি কাজী মুহাম্মদ আলমগীর হোসাইন, সলঙ্গা ডিগ্রি কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক মোঃ গোলাম কাইয়ুম, সীমাবাড়ী ইউপির সাবেক সদস্য মোঃ ইসমাইল হোসেন সরকার,মোঃ কাওসার আলী, মোঃ নাফিউল ইসলাম সহ অনেকেই।

দীর্ঘদিন খাঁচায় বন্দীত্বের কষ্ট,অভিশপ্ত জীবন থেকে টিয়াটি মুক্তি পেয়ে তার আপন গতিতে উড়ে যায় প্রকৃতিতে--- উপস্তিত সকলের দৃষ্টি সীমার বাইরে। গত ১৯ জুলাই সোমবার রাত ১১ টা ৫০ মিনিটে সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনা(পাবনা বাজার) বাসষ্ট্যান্ড থেকে খাঁচা বন্দী টিয়াটিকে খুুলনার,পাইকগাছা উপজেলার,গ্রাম ও পোস্ট গদাইপুরের কাশেম মোড়লের ছেলে সিদ্দিকুর রহমানের নিকট থেকে উদ্ধার করেন স্বাধীনজীবন -এর নির্বাহী পরিচালক মোঃ আব্দুর রাজ্জাক নাছিম।

আব্দুর রাজ্জাক নাছিম এ প্রতিনিধিকে জানান টিয়াপাখিটির স্বাধীনতা হরনকারী সিদ্দিকুর জানিয়েছে প্রায় ৭ মাস আগে উড়া শেখার আগে বাসা থেকে পেড়ে শখের বসে খাঁচায় আটক রেখে পুষছিল,পাখিটি নিয়ে যাচ্ছিলো রায়গঞ্জের মকিমপুর তার শ্বশুর বাড়ি। বন্যপ্রাণী সংরক্ষণ আইন ও পরিবেশ প্রকৃতি বিষয়ে সচেতনতা মূলক কথা বলে সিদ্দিকুরকে ছেড়ে দিয়ে টিয়াটিকে স্বাধীনজীবন -এর হেফাজতে নেওয়া হয়েছিলো।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত