প্রদর্শনীতে প্রিন্সেস ডায়ানার বিয়ের পোশাক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩ জুন ২০২১ |  আপডেট  : ২৩ জুন ২০২১

প্রিন্সেস ডায়ানার বিয়ের পোশাক স্থানীয় সময় আজ বৃহস্পতিবার এক প্রদর্শনীতে রাখা হবে। ১৯৮১ সালে প্রিন্স চার্লসের সঙ্গে তাঁর বিয়ের পোশাক নিয়ে ব্রিটিশদের আগ্রহ অনেক বেশি। পোশাকটির পেছনের অংশ ছিল ২৫ ফুট লম্বা। সুরক্ষিত রাখতে প্রদর্শনীর আগের রাতে সিল্কের পোশাকটি লুকিয়ে রেখেছিলেন পোশাকের ডিজাইনার ডেভিড ও এলিজাবেথ ইমানুয়েল। খবর এএফপির।

কেনসিংটন প্যালেসে ‘রয়্যাল স্টাইল ইন দ্য মেকিং’–এর আয়োজনে ওই প্রদর্শনী অনুষ্ঠিত হবে। আগামী ২ জানুয়ারি পর্যন্ত এ প্রদর্শনী চলবে। প্রদর্শনীতে ডায়ানা, রানি এলিজাবেথ, প্রিন্সেস মার্গারেট ও কুইন মাদারের পোশাক ডিজাইনারদের কাজ নিয়ে আলোচনা হবে। প্রিন্সেস ডায়ানার নিজস্ব স্টাইল নিয়েও সেখানে আলোচনা হবে।

দুষ্প্রাপ্য লেস, মুক্তা ও হাজারো চুমকি বসানো ডায়ানার বিয়ের পোশাকের পেছনের অংশটি ছিল ব্রিটিশ রাজবধূদের বিয়ের পোশাকের মধ্যে সবচেয়ে লম্বা। প্রদর্শনীর পরিচালক ম্যাথিউ স্টোরি উদ্বোধনীর আগে সাংবাদিকদের জানান, এটি অনেক বড় পোশাক।

ডায়ানার বিয়ের আগে রাজপরিবারের সবচেয়ে লম্বা ওড়নার মাপ ছিল ২০ ফুট। ডায়ানার ওড়না ছিল ২৫ ফুট। গাউনটি ফোলানোর জন্য নিচে নেট ব্যবহার করা হয়েছিল।

এক ভিডিওতে এলিজাবেথ ইমানুয়েল জানান, এ পোশাক বানানোর জন্য ডায়ানা তাঁকে ও তাঁর স্বামীকে ফোন করেছিলেন। ইমানুয়েল বলেন, ডায়ানা হাতে লেখা একটি চিঠিতে পোশাকটির একটি অংশ ডার্ক ব্লু রঙে বানাতে বলেছিলেন। আরেকটি ভিডিওতে বলেন, প্রথম দেখার সময় ডায়ানা খুবই লাজুক ছিলেন। তবে পরে তিনি আসলে কী চান, তা বিস্তারিতভাবে জানিয়েছেন।

ডায়ানা নিয়ম ভাঙতে পছন্দ করতেন। রাজপরিবারের প্রটোকল না মেনে প্রায়ই তিনি দস্তানা বা টুপি পরতেন না। জীবিত থাকলে ১ জুলাই ডায়ানার বয়স হতো ৬০ বছর। কেনসিংটন প্যালেসের বাগানে হ্যারি ও উইলিয়াম ডায়ানার মূর্তি উন্মোচন করবেন বলে আশা করা হচ্ছে।

ডায়ানা পরার আগে তাঁর বিয়ের পোশাকটি আর কাউকে দেখানো হয়নি। ডায়ানা মারা যাওয়ার পর তাঁর ভাই আর্ল স্পেনসারের অধিকারে ছিল বিয়ের গাউনটি। যুক্তরাষ্ট্রের ওহিয়ো রাজ্যের সিনসিনাটি জাদুঘর সেন্টারে ‘ডায়ানা: আ সেলিব্রেশন’ নামক প্রদর্শনীতে ডায়ানার অনেক পোশাকের মধ্যে এই গাউনও তুলে ধরা হয়েছিল। ডায়ানার ইচ্ছা অনুযায়ী, ২০১৪ সালে প্রিন্স হ্যারি যখন ৩০ বছরে পা দেন, আর্ল স্পেনসার বিয়ের পোশাকটি প্রিন্স উইলিয়াম ও হ্যারিকে ফেরত দেন। প্রদর্শনীর জন্য বিয়ের পোশাকটি দিয়েছেন উইলিয়াম ও হ্যারি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত