এই সিনেমা প্রাপ্তবয়স্কদের -

‘পেয়ারার সুবাস’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০২ |  আপডেট  : ১ মে ২০২৪, ১২:০১

নির্মাণ শুরুর আট বছর পর মুক্তি পেতে যাচ্ছে নূরুল আলম আতিক পরিচালিত ‘পেয়ারার সুবাস’ সিনেমা । যার কাহিনি 'বাঙালির বৈবাহিক যৌনজীবনে পুরুষের আধিপত্য নিয়ে প্রশ্ন তোলার গল্প’ । আট বছর আগে শুটিং শুরু হয়ে চার বছর আগে শেষ হয় সিনেমার কাজ । ৯ ফেব্রুয়ারি মুক্তি পাবে ছবিটি । 

সিনেমা মুক্তির আগেই জয়া আহসান অভিনীত এ সিনেমাটি প্রাপ্তবয়স্কদের জন্য বলে জানিয়েছেন পরিচালক। ছবিটি কেন প্রাপ্তবয়স্কদের জন্য জানতে চাইলে পরিচালক নুরুল আলম আতিক বলেন, “ছবিটির বিষয়বস্তু প্রাপ্তবয়স্কদের জন্য হওয়ায় আমরা বাচ্চাদের সিনেমা হলে আসতে বারণ করছি। আমার ধারণা, প্রাপ্তবয়স্ক এবং সাধারণ দর্শকেরা ‘পেয়ারার সুবাস’ দেখলে খুবই পছন্দ করবেন।” 

ছবির মুক্তি উপলক্ষে গত রোববার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত থেকে অভিনেত্রী সুষমা সরকার বলেন, ‘ভালোবাসাহীন ভালোবাসার গল্প এটি। যে চরিত্রটি আমি করেছি, সেটা আমার জন্য নতুন। দর্শক সিনেমা হলে গিয়ে দেখলে আমাদের সার্থকতা আসবে।’

২০১৬ সালে ‘পেয়ারার সুবাস’-এর শুটিং শুরু হয়েছিল। এরপর কয়েক দফায় শুটিং পিছিয়ে, নানা জটিলতা পেরিয়ে ২০২০ সালে এর চিত্রায়ণ শেষ হয়। পরে পোস্ট প্রোডাকশনের কাজ শেষ হতে লেগে যায় আরও তিন বছর। মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৫তম আসরে প্রতিযোগিতায় অংশ নেয় চলচ্চিত্রটি। ২০ এপ্রিল ২০২৩ এ শুরু হয় মস্কো উৎসব, শেষ হয় ২৭ এপ্রিল ২০২৩। আর ২৬ এপ্রিল উৎসবে পেয়ারার সুবাস-এর আন্তর্জাতিক প্রদর্শনী হয়।

প্রিমিয়ারের পর পরিচালকের সংবাদ সম্মেলনে সিনেমাটির প্রশংসা করেছিলেন বিভিন্ন দেশের চলচ্চিত্র সাংবাদিক ও সমালোচকেরা। সিনেমাটি গুরুত্বপূর্ণ এ উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়েছিল। উৎসবের আমন্ত্রণে অংশ নিয়েছেন পরিচালক নুরুল আলম আতিক ও অভিনয়শিল্পী তারিক আনাম খান। আলফা-আই প্রযোজিত এ সিনেমায় সহপ্রযোজক হিসেবে রয়েছে চরকি।

ছবিটি প্রসঙ্গে নুরুল আতিক বলেন, ‘আমরা তেমন গন্ধের ছবি দেখি না। “পেয়ারার সুবাস”-এ গন্ধ হলো ট্রিগার পয়েন্ট। এটা শরীরের গন্ধ। সুগন্ধি হতে পারে আবার দুর্গন্ধ হতে পারে। সুগন্ধের সঙ্গে প্রকৃতির একটি অদ্ভুত কারবার আছে। বিপরীত লিঙ্গের যাদের প্রাণ আছে, তারা ঘ্রাণ থেকে জোড়া বাঁধে। “পেয়ারার সুবাস” ঘ্রাণ থেকে বিস্তৃতি লাভ করে। এ কারণে পেয়ারা নামের একটি মেয়ে ও গন্ধের তাড়নার জীবনে সম্পর্কগুলো অবস্থান দেখানো হচ্ছে এতে।’

‘পেয়ারার সুবাস’ ছবিতে পেয়ারা চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। আরও আছেন তারিক আনাম খান, আহমেদ রুবেল, সুষমা সরকার, নূর ইমরান মিঠু, মাহমুদ আলম প্রমুখ।

ছবিটি নিয়ে জয়া আহসান বললেন, ‘আমি ছবিটি নিয়ে বলতে পারি, এটা একটা দুর্ধর্ষ ছবি। আতিক যে বিষয়টি নিয়ে ছবিটি নির্মাণ করেছে, এ ধরনের বিষয় সাধারণত কেউ স্পর্শ করে না। কেউ সাহস দেখায় না। সেই হিসেবে আতিক এমন একটা বিষয় নিয়ে ছবি নির্মাণের সাহস দেখিয়েছে।’

'পেয়ারার সুবাস' প্রচারণায় আহমেদ রুবেল

আহমেদ রুবেলের কীর্তিমন্দির

সা/ই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত