পঞ্চগড়ে ওটি বয় যখন সিজারিয়ান!

  মোঃ কামরুল ইসলাম কামু

প্রকাশ: ১০ ডিসেম্বর ২০২৩, ১৮:০১ |  আপডেট  : ৪ মে ২০২৪, ১৭:১৪

পঞ্চগড়ের বোদা উপজলার জননী ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টার নামক ওই প্রতিষ্ঠানটির ওটি বয় কমল সিজারিয়ান সহ অন্যান্য অপারেশন করছে। এমন একটি ভিডিও প্রতিবেদক সহ সবার হাতে হাতে পাওয়া যাচ্ছে। কমল রায় উপজেলার জননী ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টারে বিভিন্ন পদে কর্মরত। 

জানা যায়, সে এই ক্লিনিকের একাধারে ম্যানেজার কোন যোগ্যতা ছাড়া অপারশেন থিয়েটারে (ওটি) সহ সকল অপারেশনের কাজ করেন। সূত্র জানায় তিনি এসএসসিও পাশ করেননি।

সম্প্রতি এক ভিডিওতে দেখা যাচ্ছে, কমল ওটি রুমে এক রোগীর সিজারিয়ান অপারেশন করছেন। ওই অপারেশন থিয়েটারে আর কোন ডাক্তারকে দেখা যাচ্ছেনা। তবে ভিডিওতে দেখা যাচ্ছে পরিস্কার কর্মী রুমে ঝাড়ু দিচ্ছেন। এসময় ভিডিও তে কোন ডাক্তারকে দেখা যায়নি। এই ক্লিনিক নিয়ে অনেকের নানান অভিযোগের প্রেক্ষিতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফুল কবীর জননী ক্লিনিকে গিয়ে কোন ডিউটি ডাক্তার দেখতে পাননি এবং এক্সরে মেশিনের রুমটি ব্যবহার যোগ্য
না, মেশিনের রঞ্জন রশি দ্বারা সাধারণ রোগী ও জনগনের ক্ষতি ও কাঁচের গেট থাকায় আপাতত এক্সরে বন্ধ রাখার নির্দেশ দেন৷

ভিডিও সূত্রে জননী ক্লিনিকের মালিক অশেস কুমার প্রধান বলেন, কমল রায এখানে ওটি এ্যাসিস্টেন্ট ও ম্যানেজার হিসেবে কর্মরত আছে এবং ডাক্তার অপারেশন করেন কিন্তু সেলাই তো দেয় না। এজন্য কমল রায় সিজারের রোগীকে সেলাই দিচ্ছিল। অভিযুক্ত ওটি সহকারী কমল রায জানান, আমি ম্যানেজার ও ওটি সহকারীর কাজ করি। আমাকে ফাঁসাতে একজন নার্স এই ভিডিও টা করেছিল। 

এবিষয়ে বোদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. লুৎফুল কবীর বলেন, আমি জননী ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টারে পরিদর্শন করেছি, কিছু নির্দেশনা দিয়েছি, জননী ক্লিনিকের কাগজপত্র ঠিক নাই। ভিডিও বিষয়ে জানান, যদি কোন লিখিত অভিযোগ পাই তাহলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত