নাইকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের শুনানি পেছাল

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১২ এপ্রিল ২০২২, ১৪:১১ |  আপডেট  : ৩ মে ২০২৪, ১২:৫৩

নাইকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে শুনানি আগামী ২৪ মে পর্যন্ত মুলতবি করেছেন আদালত। এ নিয়ে বিভিন্ন কারণে এখন পর্যন্ত আসামিপক্ষ ৪২ বার সময় আবেদন করেছে বলে জানিয়েছে আদালত সূত্র।

খালেদা জিয়া অসুস্থ জানিয়ে শুনানি মুলতবি চেয়ে আজ মঙ্গলবার আদালতে তার পক্ষে আইনজীবি মাসুদ আহমেদ তালুকদার আবেদন করলে ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর বিচারক শেখ হাফিজুর রহমান এ আদেশ দেন।

আইনজীবি মাসুদ আহমেদ তালুকদার এ তথ্য নিশ্চিত করেন। সরকারের নির্বাহী আদেশে মুক্ত খালেদা জিয়া অসুস্থ এবং তার অনুপস্থিতিতে আদালতে তার প্রতিনিধিত্ব করেন তিনি। আবেদনে মাসুদ আদালতকে বলেন, আগামী শুনানির তারিখে খালেদা জিয়ার পক্ষে শুনানি শেষ করবেন তারা।

আসামিদের মধ্যে গিয়াসউদ্দিন আল মামুন এখন কারাগারে এবং বাকি ৬ আসামি জামিনে আছেন। অপর আসামি নাইকো রিসোর্সেস (বাংলাদেশ) লিমিটেডের সাবেক প্রেসিডেন্ট কাশেম শরীফ পলাতক।

আজকের শুনানির সময় কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অস্থায়ী আদালতে হাজির ছিলেন দুই আসামি মামুন ও সেলিম ভূঁইয়া।

২০০১ থেকে ২০০৬ সালের মধ্যে খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাকালীন কানাডিয়ান কোম্পানি নাইকোকে গ্যাস অনুসন্ধান ও উত্তোলন চুক্তি দিতে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ এনে ২০০৭ সালের ডিসেম্বরে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলাটি করে।

মামলার অন্যতম আসামি সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এবং বিএনপি নেতা এ কে এম মোশাররফ হোসেন ২০২০ সালের ১৭ অক্টোবর এবং মওদুদ আহমদ গত বছরের ১৬ মার্চ মারা যান।

২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় দুদক। ওই চুক্তির মাধ্যমে রাষ্ট্রীয় কোষাগারের ১৩ হাজার কোটি টাকার বেশি ক্ষতির অভিযোগ এনেছে দুদক।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত