ঢাকার আকাশে রোদ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৯ জানুয়ারি ২০২৩, ১৪:১০ |  আপডেট  : ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫৩

রাজধানীর আজ সোমবারের সকালটা গত কয়েক দিনের চেয়ে ভিন্ন। প্রায় পাঁচ দিন ধরে কুয়াশায় ঢাকা সকাল দেখেছে রাজধানীবাসী। কিন্তু আজ সকালে রোদের মুখ দেখা যায়। বেলা যত গড়ায়, রোদ তত বাড়ে। দুপুর নাগাদ ঢাকার আকাশে দেখা দেয় ঝলমলে রোদ। গতকাল রোববার দুপুরের খানিক আগে ঢাকায় কিছুটা রোদ দেখা গিয়েছিল।

আবহাওয়া অধিদপ্তর গতকালই বলেছিল, আজ রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় কুয়াশা কমবে আসবে। রোদের দেখা মিলবে। কমবে শীতের প্রকোপ।

আজ আবহাওয়া অধিদপ্তর বলছে, পূর্বাভাস অনুযায়ী, দেশের বিভিন্ন এলাকায় কুয়াশা কমেছে। রাজধানীতে এক দিনের ব্যবধানে সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ১ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। ফলে রাজধানীতে শীতের প্রকোপ খানিকটা কমছে। আরও কমবে।

তবে এখনো দেশের ১৭টি জেলায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৩ ডিগ্রি।

আজ বেলা ১১টার দিকে আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকায় সর্বোচ্চ ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবীর বলেন, রাজধানীতে এক দিনের ব্যবধানে সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ১ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গেছে। রোদ উঠেছে। কাল মঙ্গলবারও পরিস্থিতি এমন থাকতে পারে। তাপমাত্রা কিছু বেড়ে যাওয়ায় শীতের প্রকোপ খানিকটা কমে আসবে।

২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও তার কাছাকাছি এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত কুয়াশা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে, ২৮ ডিগ্রি সেলসিয়াস।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত