ডারবানের প্রথম টেস্টে হারলো বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ৪ এপ্রিল ২০২২, ১৯:৩৯ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ২০:১৩

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারবান টেস্ট হেরে গেছে বাংলাদেশ। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের  পঞ্চম ও শেষ দিন মাত্র ৫৫ মিনিট ব্যাট করে অলআউট হয়ে ম্যাচ হারে বাংলাদেশ।

জয়ের জন্য ২৭৪ রানের টার্গেটে খেলতে নেমে ১৯ ওভারে মাত্র ৫৩ রানে অলআউট হয় বাংলাদেশ। ফলে ২২০ রানের বড় ব্যবধানে ম্যাচ হারে টাইগাররা। এর আগে দক্ষিণ আফ্রিকার কাছে রান ব্যবধানে একবারই হেরেছিলো বাংলাদেশ। সেটি ২০১৭ সালে পচেফস্ট্রুমে ৩৩৩ রানের ব্যবধানে। নিজেদের টেস্ট ইতিহাসে দ্বিতীয় সর্বনিম্ন ৫৩ রানে অলআউট হয় বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩ ওভার ব্যাট করতে পারে টাইগার।

চতুর্থ দিন বিকেলে জয়ের জন্য ২৭৪ রানের টার্গেট পায় বাংলাদেশ। দিন শেষে ৬ ওভারে ৩ উইকেটে ১১ রান তুলছিলো টাইগাররা। ম্যাচটি জিততে আজ পঞ্চম ও শেষ দিনে বাকী ৭ উইকেটে ২৬৩ রান করতে হতো বাংলাদেশকে।

ইতিহাস গড়ার লক্ষ্য নিয়ে পঞ্চম ও শেষ দিনে খেলতে নেমে দিনের পঞ্চম বলেই মুশফিককে হারায় বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজের বলে লেগ বিফোর হয়ে খালি হাতে থামেন মুশফিক।

নবম ওভারের পঞ্চম বলে ২ রান করা  লিটন দাসকে তুলে নেন মহারাজ। আর ১১তম ওভারে ইয়াসির আলিকে ৫ রানে বোল্ড করে ইনিংসে নিজের পঞ্চম উইকেট পূর্ণ করেন মহারাজ। ২৬ রানে ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ।

এরপর দলীয় ৩৩ রানে সপ্তম ব্যাটার হিসেবে মিরাজের বিদায় নিশ্চিত করেন হার্মার। এতে নিজেদের টেস্ট ইতিহাসে সর্বনি¤œ রানে গুটিয়ে যাবার শংকায় পড়ে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সর্বনি¤œ রান ৪৩।

তবে অষ্টম উইকেটে ১৭ রানের জুটি গড়ে বাংলাদেশকে বড় লজ্জার হাত থেকে বাঁচান নাজমুল হোসেন শান্ত ও নয় নম্বরে নামা তাসকিন আহমেদ। এই জুটির কল্যাণে ৫০ রান স্পর্শ করে বাংলাদেশের স্কোর।    

৫ রান নিয়ে দিন শুরু করা শান্তকে ২৬ রানে ফিরিয়ে দক্ষিণ আফ্রিকাকে ব্রেক-থ্রু এনে দেন হার্মার। ৫২ বল খেলে ১টি করে চার-ছক্কা মারেন শান্ত। এরপর তাসকিনকে ১৪ ও খালেদকে শুন্য রানে শিকার করে বাংলাদেশকে ৫৩ রানেই গুটিয়ে দেন মহারাজ। শান্তর পর বাংলাদেশ ইনিংস দু’অংকে যেতে পারেন তাসকিন।

বল হাতে ১০ ওভারে ৩২ রানে ৭ উইকেট নেন মহারাজ। আর ৯ ওভারে ২১ রানে ৩ উইকেট নেন হার্মার। দক্ষিণ আফ্রিকার দুই স্পিনার মিলে বাংলাদেশের ১০ উইকেট শিকার করেন। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার এই প্রথম এমন কীর্তি করলো দক্ষিণ আফ্রিকার স্পিনাররা। টেস্ট ইতিহাসে দুই বোলার মিলে প্রতিপক্ষে ইনিংস শেষ করার ক্ষেত্রে এটিই ২৮তম ঘটনা।
৩২ রানে ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন দক্ষিণ আফ্রিকার মহারাজ।
আগামী ৭ এপ্রিল পোর্ট এলিজাবেথে হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
স্কোর কার্ড : (টস-বাংলাদেশ)
দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস : ৩৬৭/১০, ১২১ ওভার
বাংলাদেশ প্রথম ইনিংস : ২৯৮/১০, ১১৫.৫ ওভার
দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস : ২০৪/১০, ৭৪ ওভার
বাংলাদেশ দ্বিতীয় ইনিংস : (আগের দিন ১১/৩, ৬ ওভার, শান্ত ৫*, মুশফিক ০*)
জয় বোল্ড ব মহারাজ ৪
সাদমান ক পিটারসেন ব হার্মার ০
শান্ত স্টাম্প ভেরিনি ব হার্মার ২৬
মোমিনুল এলবিডব্লু ব মহারাজ ২
মুশফিক এলবিডব্লু ব মহারাজ ০
লিটন দাস ক হার্মার ব মহারাজ ২
ইয়াসির বোল্ড ব মহারাজ ৫
মিরাজ ক পিটারসেন ব হার্মার ০
তাসকিন ক মুল্ডার ব মহারাজ ১৪
খালেদ ক উইলিয়ামস ব মহারাজ ০
এবাদত অপরাজিত ০
অতিরিক্ত ০
মোট (অলআউট, ১৯ ওভার) ৫৩
উইকেট পতন : ১/৪ (সাদমান), ২/৬ (জয়), ৩/৮ (মোমিনুল), ৪/১২ (মুশফিক), ৫/১৬ (লিটন), ৬/২৬ (ইয়াসির), ৭/৩৩ (মিরাজ), ৮/৫০ (শান্ত), ৯/৫১ (খালেদ), ১০/৫৩ (তাসকিন)।
দক্ষিণ আফ্রিকা :
মহারাজ : ১০-০-৩২-৭,
হার্মার : ৯-৩-২১-৩।
ফল : দক্ষিণ আফ্রিকা ২২০ রানে জয়ী।
ম্যাচ সেরা : কেশব মহারাজ (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ : দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত