দর্শনার্থী নেই বাংলাদেশ গ্যালারীতে

জমে উঠেছে ইতালির ভেনিসে বিয়েনেল্লে চিত্রকর্ম পরিদর্শনী

  জাকির হোসেন সুমন ,  ব্যাুরো চীফ ইউরোপ

প্রকাশ: ১৯ মে ২০২২, ১০:৫১ |  আপডেট  : ১৯ এপ্রিল ২০২৪, ১৯:২৮

শুরু হয়েছে ইতালির ভেনিসে  বিশ্বের ৮০ টি দেশের চিত্রশিল্পীদের চিত্র  ও শিল্পকর্ম  নিয়ে আন্তর্জাতিক  বিয়েনেল্লে চিত্রকর্ম পরিদর্শনী। গত ২১ শে এপ্রিল  অনুষ্ঠানিক উদ্ভোধন করা হলেও  প্রচার প্রচারনা না থাকায় দর্শনার্থী নেই বাংলাদেশ গ্যালারীতে।  

 জাঁকজমকপূর্ণ আয়োজনে ইউরোপ সহ বিশ্বের ৮০ টি দিশের  ৫৯ তম চিত্রশিল্পীদের চিত্রকর্ম  পরিদর্শনে অংশ গ্রহন করেন বাংলাদেশের বেশ কয়েকজন চিত্রশিল্পী ।  গত ২১ শে এপ্রিল  আনুষ্ঠানিক ভাবে  চিত্রপ্রদর্শনীর উদ্ভোধন করা হলে ও বাংলাদেশ গ্যালারী উদ্ভোধন করা হয় ২২ শে এপ্রিল । 

ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামিম আহসান  আনুষ্ঠানিক ভাবে বাংলাদেশ গ্যালারীর উদ্ভোধন করেন ।  সে সময় উপস্থিত  ছিলেন মিলান কনসুলেট জেনারেল এন  জে এইচ জাবেদ ,  বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী  লাকী সহ অনেকে।  এতো বড় একটি আয়োজনে বাংলাদশের  অংশগ্রহণের খবর ভেনিসে বসবাসরত  বাংলাদেশ কমিউনিটির  কাউকে না জানিয়ে  তেমন প্রচার প্রচারনা  না থাকায় ক্ষোভ প্রকাশ করেন  ভেনিসে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির নেতা ভেনিস বাংলা স্কুলের সভাপতি সৈয়দ কামরুল সারোয়ার ,  কলামিস্ট ,  সাংবাদিক পলাশ রহমান  সহ অনেকেই। পলাশ রহমান  বলেন,  এতো বড় একটি আয়োজনে  বাংলাদেশ কমিউনিটি নেতৃবৃন্দ কে জানানো হয়নি,  এমন একটি চিত্রকর্ম  দর্শন থেকে বন্চিত হয়েছে দ্বিতীয় প্রজন্ম ,   তাছাড়া  স্হানীয় সংবাদ কর্মীদের  উদ্ভোধনের কয়েক ঘন্টা আগে অবহিত করায় অনেকেই না থাকতে পারায় ক্ষোভ প্রকাশ করেন । 

 উদ্ভোধনের কয়েকদিন পর থেকেই প্রচার না থাকায় বাংলাদেশ গ্যালারীতে তেমন দর্শনার্থী নেই বল্লেই চলে ।  এমন কি কোন তথ্য জানার জন্য দায়িত্বে থাকা কাউকেই পাওয়া যায়নি  বলে অভিযোগ  সৈয়দ কামরুল সারোয়ার  অভিযোগ করেন।   অপর দিকে বিয়েনেল্লে  চিত্রকর্ম পরিদর্শনীতে আলোচনায় উঠে  এসেছে ভারতীয় চিত্রশিল্পী নাভিন রাওয়ানসিনকুল । তার আকা চিত্রকর্মে তুলে ধরা হয়েছে  ঢাকার আহসান মঞ্জিল ,  রাস্তার নাম ফলক,  রিক্সা ,  বাংলাদেশের গ্রামের দৃশ্য ,  ইতালির ভেনিসে বাংলাদেশীদের বাংলা শিক্ষাপ্রতিষ্ঠান , ধর্মীয় শিক্ষা  সহ নানা বিষয়। যা কিনা বাংলাদেশ কমিউনিটি তে আলোচনার জন্মদেয়।

বিয়েনেল্লে  চিত্রকর্ম পরিদর্শনী কে কেন্দ্রকরে প্রতিদিন  বিভিন্ন দেশের লক্ষাধিক  পর্যটক ও দর্শনার্থীর পদচারনায়  মুখরিত  হয়ে উঠেছে জলকন্যা খ্যাত ভেনিস নগরী ।  করোনার করানে তিন বছর এখানকার ব্যবসায়ীদের খারাপ অবস্থা থাকলেও চলতি বছর অন্নান্য  ব্যাবসায়ীদের পাশাপাশি  বাংলাদেশী ব্যাবসায়ীদের ব্যাবসা জমে উঠেছে ।  পর্যটকদের চাহিদা মতো খাবার পরিবেশনে রীতিমতো  হিমশিম  খেতে হচ্ছে বলে জানান রেস্তোরাঁ ব্যাবসায়ী জাহাঙ্গীর আলম । 

২১ শে এপ্রিল  হতে শুরু হওয়া ভেনিসের আন্তর্জাতিক বিয়েনেল্লে চিত্রকর্ম পরিদর্শনী চলবে ২৭ শে নভেম্বর  পর্যন্ত ।


 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত