গাজী মাজহারুল আনোয়ারের মৃত্যুতে সংগীত ও চলচ্চিত্রাঙ্গনে শোকের ছায়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৪ সেপ্টেম্বর ২০২২, ১৪:৪৪ |  আপডেট  : ৩ মে ২০২৪, ২৩:৫৩

দু’দিনের বৃষ্টিতে ভেজা শহর তখন মোটে আড়মোড়া ভেঙে উঠছে। আকাশে মেঘের আধিপত্য তখনও। নাগরিক কার্ণিশে বসে কোনও পাখি যেন মনে করিয়ে দিচ্ছে, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’।

সোনার গাঁয়ে নয়, এমন শীতল সকালে না ফেরার দেশে চলে গেছেন এই গানেরই স্রষ্টা কিংবদন্তি গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার। রবিবার (৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৭টায় মারা গেছেন তিনি। বাংলা গানের ইতিহাসে গীতিকবি হিসেবে যার নামটি সবার আগে উচ্চারিত হয়, যার রচিত গানের মুগ্ধতায় ভেসেছে প্রজন্ম থেকে প্রজন্ম, সেই গানের গাজী চলে গেছেন।

দেশের সংস্কৃতি অঙ্গনের জন্য এমন সকাল নিঃসন্দেহে অপ্রত্যাশিত, দুঃস্বপ্নের মতো। শরতের এই সিক্ত সকাল সবার মনেই দমকা হাওয়ার মতো শোকের থাবা বসিয়েছে। তাই বিষণ্ণ মনে কিংবদন্তির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন অনেক তারকা।

কিংবদন্তি গীতিকার, সুরকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ারের মৃত্যুতে চলচ্চিত্রাঙ্গনে শোক নেমে এসেছে। তার মৃত্যুতে অনেকের মতো শোক জানিয়েছেন তারই পরিচালিত প্রথম সিনেমার ‘নান্টু ঘটক’ অভিনেত্রী অঞ্জনা।

অঞ্জনা বলেন, ঘুম থেকে উঠেই শুনি গাজী মাজহারুল আনোয়ার ভাই নেই। আমাদের সবাইকে কাঁদিয়ে তিনি না ফেরার দেশে চলে গেছেন। এত কষ্ট লাগছে কোনোভাবেই মনকে বোঝাতে পারছি না, চোখের পানি আটকাতে পারছি না।

তিনি বলেন, কত স্মৃতি কত স্নেহ এ মানুষটির কাছ থেকে পেয়েছি তা মুখে বলে এবং লিখে প্রকাশ করা সম্ভব না। এ মহান মানুষটির সম্পর্কে কোথা থেকে শুরু করবো তা আমি জানি না।

অঞ্জনা বলেন, গাজী মাজহারুল আনোয়ার ভাই পরিচালিত প্রথম চলচ্চিত্র বাম্পারহিট ‘নান্টু ঘটক’ চলচ্চিত্রে তিনি আমাকে প্রধান নায়িকা হিসেবে সিলেক্ট করেন। ছবিটি সেসময় অনেক ব্যবসাসফল হয়। এর আগে গাজী ভাইয়ের প্রযোজনায় নির্মিত আরও দুটি বিখ্যাত চলচ্চিত্র ‘জিঞ্জির’ ও ‘আনারকলি’তে তিনি আমাকে নায়িকা হিসেবে সিলেক্ট করেন।

‘এরপর গাজী ভাই পরিচালিত আরেকটি বিখ্যাত চলচ্চিত্র বাম্পারহিট ‘বিচারপতি’তেও তিনি আমাকে নায়িকা হিসেবে কাস্ট করেন। এ মানুষটির প্রযোজনায় নির্মিত চারটি চলচ্চিত্রে তিনি আমাকে নিয়েছিলেন।’

তিনি আরও বলেন, পারিবারিকভাবে আমাদের সবসময় একটা সুসম্পর্ক ছিল। আমার বাংলা চলচ্চিত্রে পদার্পণের সে সূচনালগ্ন থেকে গাজী ভাইয়ের অনেক স্নেহ পেয়েছি। তিনি ছিলেন বাংলার অহংকার।

‘বাংলা চলচ্চিত্র ও সংস্কৃতিতে গাজী মাজহারুল আনোয়ার একটি অমর নাম। তিনি ছিলেন সংস্কৃতির একটি ইনস্টিটিউট। প্রায় ২০ হাজার গান লিখেছেন। বাংলাদেশের আর কোনো গীতিকবি এত গান লিখতে পারিনি।’

নায়িকা আরও বলেন, পরিচালক, প্রযোজক হিসেবে তিনি ছিলেন অদ্বিতীয়। দেশ চিত্রকথা মানেই সাকসেসফুল চলচ্চিত্র। বিনম্র শ্রদ্ধাঞ্জলি হে গুণী। আপনি আপনার অমর কাজের মাধ্যমে বাঙালির হৃদয়ে অনন্তকাল ধরে দীপ্তমান সূর্যের মতো বেঁচে থাকবেন।

নব্বই দশকের জনপ্রিয় নায়ক ওমর সানী লিখেছেন, ‘আমার বাবা আর শ্বশুর ইন্তেকালের পর আমি একজনকে বাবা বলে ডাকতাম, শ্বশুর বলে ডাকতাম; বাংলা চলচ্চিত্রের সবচেয়ে বড় নক্ষত্র, একজন বাংলাদেশ, গাজী মাজহারুল আনোয়ার ইন্তেকাল করেছেন।’

ব্যবসায়ী ও নায়ক অনন্ত জলিল তার ফেসবুক পেজে লিখেছেন, ‘পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র পরিচালক, প্রযোজক ও অনেক কালজয়ী গানের স্রষ্টা গাজী মাজহারুল আনোয়ার। এই র্কীতিমান মহান মানুষটির প্রয়াণে গভীর শোক ও বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি এবং তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।’

নন্দিত কণ্ঠশিল্পী কনকচাঁপা শোক প্রকাশ করে লিখেছেন, ‘আমাদের পরম শ্রদ্ধেয় গীতিকবি, চলচ্চিত্র পরিচালক, সাংস্কৃতিক জগতের মহীরুহ গাজী মাজহারুল আনোয়ার আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার আত্মার মাগফিরাত কামনা করি।’

কিংবদন্তি সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ লিখেছেন, ‘বাংলা গানের কালপুরুষ গাজী মাজহারুল আনোয়ার আর আমাদের মাঝে নেই। এই কিংবদন্তির প্রয়াণে আমরা স্তব্ধ এবং গভীরভাবে শোকাহত। স্রষ্টা যেন শোক সন্তপ্ত পরিবার ও স্বজনদের এই শোক সইবার শক্তি দেন। তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।’

দেশের প্রখ্যাত গীতকবি ও চলচ্চিত্র প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার আজ (৪সেপ্টেম্বর) সকাল ৭টা ৫৫ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তার মৃত্যু শোক নেমেছে দেশের সংস্কৃতি অঙ্গণে।

চলচ্চিত্র, সংগীতসহ শোবিজ অঙ্গণের ব্যক্তিত্বরা শোক জানাচ্ছেন। অনেকেই ছুটে আসছেন গাজী মাজহারুল আনোয়ারে বাসা ও ইউনাইটেড হাসপাতালে। শেষবারের মতো দেখছেন প্রিয় মানুষটির মুখ।

গাজী মাজহারুলের মৃত্যুতে শোকাহত ঢালিউড সুপাস্টার শাকিব খানও। মৃত্যুর খবর শুনে হাসপাতালে ছুটে আসনে শাকিব। দুপুর ১২টার দিকে তিনি সেখানে যান। এসময় তিনি মৃতের পরিবারের সঙ্গে কথা বলেন। তাদের সান্ত্বনা ও সহমর্মিতা দেন।

একসময়ের জনপ্রিয় নায়ক কাজী মারুফ লিখেছেন, ‘গাজী মাজহারুল আনোয়ার সাহেব নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আমার ফিল্ম জীবনের একজন অভিভাবক, আমার বাবা কাজী হায়াতের একজন ভাই ও বন্ধু নেই, ওনাকে আল্লাহ বেহেশত নসিব করুন। দোয়া করবেন আপনারা সবাই।’

এ সময়ের জনপ্রিয় সংগীত তারকা ইমরান মাহমুদুল লিখেছেন, ‘দেশবরেণ্য কিংবদন্তি গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার কিছুক্ষণ আগে মৃত্যুবরণ করেছেন। ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। স্যারের আত্মার শান্তি কামনা করি। মহান আল্লাহ ওনার পরিবারকে এই শোক সইবার শক্তি দিন।’

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত