কোহলিদের হাতে ট্রফি তুলে দেওয়া হলো না মোদির

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২০ নভেম্বর ২০২৩, ১১:৩৩ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ১৬:৫৯

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়াম। দর্শক ধারণ ক্ষমতা ১ লাখ ৩২ হাজার। বিশ্বের সবচেয়ে বেশি দর্শক ধারণক্ষম ক্রিকেট স্টেডিয়াম এটি। এখানেই গতকাল রোববার পর্দা নামলো ক্রিকেট বিশ্বকাপের। দেড়মাস ধরে চলা মহারণে মিশন হেক্সা পূরণ করল অস্ট্রেলিয়া। এ স্টেডিয়ামেই অস্ট্রেলিয়ার হাতে তুলে দেওয়া হলো এবারের শিরোপা।

শতকোটি ভারতীয়র স্বপ্ন ছিল নিজের নামের স্টেডিয়ামে দাঁড়িয়ে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারতের হাতে ট্রফি তুলে দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পূরণ হলো না রোহিত-কোহলিদের আজন্ম এ স্বপ্ন। ভারতের বদলে অস্ট্রেলিয়ার হাতে ট্রফি তুলে দিলেন মোদি।

ততক্ষণে ১ লাখ ৩২ হাজারের স্টেডিয়াম প্রায় ফাঁকা হয়ে গিয়েছে। যারা ছিলেন তারা হয়ত শেষটা দেখার জন্যই রয়ে গিয়েছিলেন। যদিও ভারতের হার নিশ্চিত হওয়ার পর থেকেই ফাঁকা হতে শুরু করেছিল স্টেডিয়াম। বেরিয়ে যাচ্ছিলেন ভারতীয় সমর্থকেরা।

এ দিকে খেলা শেষ হওয়ার আগেই স্টেডিয়ামে উপস্থিত হন ভারতের প্রধানমন্ত্রী। গ্যালারিতে বসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে। অপেক্ষায় ছিলেন ট্রফি হস্তান্তর অনুষ্ঠানের জন্য। খেলা শেষে বিজয়ী অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের হাতে ট্রফি তুলে দেওয়ার জন্য মঞ্চে ওঠেন মোদি। তিনি মঞ্চে ওঠার পরে একটু চিৎকার হলেও তা টেলিভিশনের দর্শকের কান পর্যন্ত যেতে কষ্টই হচ্ছিল খানিকটা। এর চেয়ে তার জনসভায় কয়েকগুণ মানুষ হয়। আক্ষেপ বুঝতে না দিয়ে অনেকটা খালি স্টেডিয়ামে কোহলিদের বদলে ট্রফি তুলে দেন কামিন্সের হাতে।

চলতি বিশ্বকাপে ভারত যেভাবে খেলছিল তাতে বিশ্বকাপ জেতার প্রধান দাবিদার ছিল তারা। সেই কারণে ১ লক্ষ ৩২ হাজারের নরেন্দ্র মোদী স্টেডিয়াম খেলা শুরুর আগেই ভরে গিয়েছিল। কিন্তু ফাইনালে হতাশ করেছেন ভারতীয় ক্রিকেটারেরা। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সবকিছুতেই ব্যর্থ হয়েছেন তারা।

তবে এমন ঘটনায় ম্যাচ শেষে ভারতীয় ক্রিকেটারদের প্রশংসা করতে ভোলেননি মোদি। নিজের ছেলেদের জুগিয়েছেন সাহস, দিয়েছেন আশার বাণী। মাইক্রোব্লগিং সাইট এক্স হ্যান্ডলে তিনি লেখেন, গোটা প্রতিযোগিতা ধরে তোমাদের প্রতিভা ও অধ্যবসায়ের প্রশংসা করতে হয়। তোমরা খুব ভাল ক্রিকেট খেলেছে। দেশকে গর্বিত করেছ। আমরা তোমাদের পাশে আছি আর থাকব।’’

তবে দিন শেষে আক্ষেপের জায়গা হল,  নিজের নামে করা স্টেডিয়ামে রোহিত-কোহলিদের হাতে তুলে দেওয়া হলো না বিশ্বকাপ ট্রফি। এ দুঃখটা যেমন ভোলা যাবে না, তেমনি ইতিহাসও হয়ে থাকবে। ভারতের মাটিতে ভারতকে হারিয়ে ট্রফি নিয়ে গেছে অস্ট্রেলিয়া।

কা/আ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত