কিংবদন্তীদের ছাড়িয়ে রেকর্ডবুকে শীর্ষে বাবর আজম

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২৩, ১৯:২৩ |  আপডেট  : ৫ মে ২০২৪, ১৭:৩৬

 আন্তর্জাতিক ক্রিকেটে বর্তমানে সেরা ব্যাটারদের মধ্যে অন্যতম পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। দেশটির হয়ে তিন ফরম্যাটেই নিজের জাত চিনিয়েছেন তিনি, পৌঁছেছেন অনন্য উচ্চতায়। দুর্দান্ত ব্যাটিংয়ে এরই মধ্যে বেশ কয়েকটি রেকর্ড নিজের করে নিয়েছেন তিনি। এরই ধারাবাহিকতায় এবার আরও একটি রেকর্ডের শীর্ষে পৌঁছেছেন এই পাকিস্তানি ক্রিকেটার।

আফগানিস্তানের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের প্রথমটিতে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি বাবর। সে ম্যাচে তিনি আউট হয়েছিলেন শূন্য রানেই। তবে পরের ম্যাচেই ঘুরে দাড়িয়েছেন তিনি। গতকাল আফগানদের বিপক্ষে টানটান উত্তেজনাপূর্ন জয়ের দিনে তাঁর ৫৩ রানের ইনিংস দারুণ ভূমিকা রেখেছে।

এদিকে আফগানদের বিপক্ষে গতকাল ফিফটি পেলেও নিজের ইনিংস দীর্ঘ করতে পারেননি তিনি। তবে রেকর্ডবুকে ঠিকই ঠায় পেয়েছেন পাকিস্তান অধিনায়ক।

আফগানদের বিপক্ষে গতকাল নিজের ১০০তম ওয়ানডে ইনিংস খেলেছেন বাবর। নিজের শততম ইনিংসে ৫৩ রান করে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার শীর্ষে পৌঁছেছেন তিনি। সমান সংখ্যক ইনিংস খেলে আর কোনো ব্যাটারই তাঁর চেয়ে বেশি রান করতে পারেননি।

১০০ ইনিংস ব্যাট করে বাবর করেছেন মোট ৫১৪২ রান। আর ৪৫ বারই তিনি পেয়েছেন অর্ধ শতকের দেখা। এছাড়া সেঞ্চুরিও করেছেন ১৮টি।

এদিকে এ রেকর্ড গড়ে কিংবদন্তীদেরও ছাড়িয়ে গেছেন পাকিস্তান অধিনায়ক। ১০০ ইনিংস খেলে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। আর তিন নম্বর অবস্থানে আছে ভিভ রিচার্ডস। ১০০ ইনিংসে শতক এবং অর্ধ শতকের হিসেবেও এ দুজনই আছেন বাবরের চেয়ে পিছিয়ে।   

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত