কাবুলে বিস্ফোরণে আটজন নিহত, আইএসের দায় স্বীকার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৬ আগস্ট ২০২২, ১২:১৪ |  আপডেট  : ২৩ এপ্রিল ২০২৪, ১৭:১৩

আফগানিস্তানের রাজধানী কাবুলে শিয়াদের আবাসিক এলাকায় বিস্ফোরণে কমপক্ষে আটজন নিহত হয়েছেন। গতকাল শুক্রবারের এই বিস্ফোরণের দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। খবর রয়টার্সের।

পুলিশ বলছে, বিস্ফোরণে কমপক্ষে আটজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৮ জন। তবে এক বিবৃতিতে আইএস দাবি করেছে, কাবুলের পশ্চিমে চালানো এই হামলায় ২০ জন হতাহত হয়েছেন।

পুলিশের মুখপাত্র খালিদ জারদান বলেন, ‘জনাকীর্ণ স্থানে এই বিস্ফোরণ ঘটে।’ সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা বিস্ফোরণ স্থলের ভিডিওতে দেখা যায়, ঘটনার পর আহত ব্যক্তিদের সাহায্য করতে লোকজন ছুটে আসছেন।

নামপ্রকাশে অনিচ্ছুক তালেবানের জ্যেষ্ঠ এক নিরাপত্তা কর্মকর্তা বলেন, প্রাথমিক তদন্তে জানা গেছে, সবজির ভ্যানে বিস্ফোরক রাখা ছিল। বিস্ফোরণে নারী ও শিশুসহ ৫০ জনের বেশি হতাহত হন। তিনি বলেন, নিহত ব্যক্তির সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ, আহত ব্যক্তিদের বেশির ভাগেরই অবস্থা গুরুতর।

২০১৪ সাল থেকে আফগানিস্তানে সক্রিয় আইএসের অনুগত গোষ্ঠীটি। গত বছরের আগস্টে তালেবান দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর আইএসকে সবচেয়ে গুরুতর নিরাপত্তা চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।

আফগানিস্তানের সাম্প্রতিক হামলাগুলোর দায় স্বীকার করেছে আইএস। সংখ্যালঘু শিয়া সম্প্রদায়কে লক্ষ্য করে মূলত এসব হামলা চালানো হয়েছিল।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত