এশিয়া কাপ খেলতে দেশ ছেড়েছে বাংলাদেশ দল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২৩, ১৪:০২ |  আপডেট  : ২১ এপ্রিল ২০২৪, ০০:২২

এশিয়া কাপের ফাইনালে তিনবার শিরোপার খুব কাছে গিয়েও ব্যর্থ হয়েছে বাংলাদেশ। এবার কি সাকিবের হাতে অধরা সেই ট্রফি ধরা দেবে? রবিবার দুপুরে সেই লক্ষ্য নিয়ে দেশ ছেড়েছে বাংলাদেশ দল। অবশ্য সবাই সঙ্গী হতে পারেননি। জ্বরের কারণে যেতে পারেননি লিটন দাস। এছাড়া টিকিট না পাওয়াতে দলের সঙ্গে যেতে পারেননি জুনিয়র ক্রিকেটার তানজিম হাসান সাকিবও। এই দু’জন ছাড়া বাকি ১৫জন শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছেড়েছেন।

সবকিছু ঠিকঠাকই ছিল লিটনের। শ্রীলঙ্কা থেকে ফিরে অনুশীলনও শুরু করেছিলেন। দুর্ভাগ্যবশত জ্বরে আক্রান্ত হয়ে শ্রীলঙ্কায় যাওয়া নিয়ে তার শঙ্কা তৈরি হয়েছে। যদিও ডেঙ্গু পরীক্ষায় নেগেটিভ হয়েছেন তিনি। লিটনকে নিয়ে ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন, ‘লিটনের জ্বর এসেছে। যদিও ডেঙ্গু পরীক্ষায় নেগেটিভ হয়েছে। লিটন যদি সুস্থ হয় তাহলে রওয়ানা হবে। আর যদি তার অসুস্থতা না কমে তাহলে আমাদের বিকল্প নিয়ে ভাবতে হবে।’

ওয়ানডে ফরম্যাটে লিটন জাতীয় দলের সহ-অধিনায়ক। একই সঙ্গে তামিম ইকবালের অনুপস্থিতিতে ইনিংস উদ্বোধনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে তাকে। শেষ পর্যন্ত লিটন সুস্থ হয়ে না উঠলে বাংলাদেশের জন্য বড় ধাক্কা অপেক্ষা করছে। লিটন ছাড়াও দলের বাকিদের সঙ্গে যাওয়া হয়নি পেসার তানজিম হাসান সাকিবের। এই পেসার যাবেন আলাদা ফ্লাইটে। সোমবার দুপুর একটার ফ্লাইটে জুনিয়র সাকিব লঙ্কাগামী বিমানে উঠবেন।  

রবিবার কলম্বো হয়ে ক্যান্ডিতে পৌঁছাবে বাংলাদেশ দল। ভ্রমণক্লান্তি এড়াতে এই দিন পুরো বিশ্রামে থাকবে সাকিব-মুশফিকরা। এশিয়া কাপ মিশন শুরুর আগে বাংলাদেশ দল হাতে সময় পাবে তিন দিন। পাল্লেকেলেতে আগামী ৩১ আগস্ট শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে। এরপর ৩ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে প্রথম পর্বের পরের ম্যাচ খেলতে পাকিস্তান যাবে সাকিব আল হাসানের দল।

সুপার ফোরে গ্রুপ 'বি' থেকে উত্তীর্ণ হওয়া দুই দল বি-১ ও বি-২ হিসেবে বিবেচিত হবে। ওই হিসেবে বাংলাদেশ গ্রুপপর্বে সেরা দুই দলের মধ্যে থাকতে পারলেই সুপার ফোরে পৌঁছে যাবে। সুপার ফোরে উঠলে বাংলাদেশ তিনটি ম্যাচ খেলবে। সেখান থেকে লড়াই করে সেরা দুই দলের মধ্যে থাকতে পারলেই ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। সুপার ফোরে উঠতে পারলে বাংলাদেশের ম্যাচগুলোর ভেন্যু হবে কলম্বো ও লাহোর। টুর্নামেন্টের ফাইনাল হবে ১৭ সেপ্টেম্বর, কলম্বোতে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত