এবার বিপিএলে নেই রাজশাহী-রংপুর, পারিশ্রমিক সর্বোচ্চ ৭০ লাখ

  স্পোর্টস ডেস্ক:

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২১, ১১:৩০ |  আপডেট  : ১৫ মে ২০২৪, ০৩:৫০

চুড়ান্ত হয়েছে এবারের বিপিএলের ছয় দল। এবার মাঠে দেখা যাবে না বসুন্ধরার রংপুর রাইডার্স ও রাজশাহীকে। ৮টি ফ্র্যাঞ্চাইজি দল কেনার আগ্রহ প্রকাশ করলেও  ৬টি ফ্র্যাঞ্চাইজিকে বেছে নিয়েছে বিসিবি।

এবারের আসরে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বরিশাল, কুমিল্লা ও খুলনা অঞ্চলের প্রতিনিধিত্বকারী দল দেখা যাবে বিপিএলে। নেই সাবেক চ্যাম্পিয়ন রংপুর ও গত আসরের চ্যাম্পিয়ন রাজশাহীর প্রতিনিধিত্বকারী কোনো ফ্র্যাঞ্চাইজি। এছাড়া ময়মনসিংহ বিভাগের দল বিপিএলে আসার গুঞ্জন থাকলেও চূড়ান্ত হওয়া ৬ দলের মধ্যে ময়মনসিংহের নাম নেই।
 
বিপিএলের অষ্টম আসরে মোট ৬টি ক্যাটাগরিতে ভাগ করে নির্ধারণ করা হয়েছে দেশি ক্রিকেটারদের পারিশ্রমিক। সর্বোচ্চ ৭০ লাখ টাকা পারিশ্রমিক পাবেন দেশের ক্রিকেটাররা। সর্বনিম্ন মুল্য ধরা হয়েছে ৫ লাখ টাকা।

এ বছর দেশি ক্রিকেটারদের জন্য ‘এ+’ ক্যাটাগরি থাকছে না। ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’, ‘ই’ ও ‘এফ’ এই ৬টি ক্যাটাগরিতে দেশের ক্রিকেটারদের বিন্যাস করা হবে। দেশের শীর্ষস্থানীয় ক্রিকেটাররা থাকবেন ‘এ’ ক্যাটাগরিতে।

ক্যাটাগরিভেদে ক্রিকেটারদের পারিশ্রমিকেও থাকছে পার্থক্য। ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ধরা হয়েছে ৭০ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ৪০ লাখ টাকা।

এছাড়া ‘সি’ ক্যাটাগরি ২৫ লাখ টাকা, ‘ডি’ ক্যাটাগরি ১৮ লাখ টাকা, ‘ই’ ক্যাটাগরি ১২ লাখ টাকা ও ‘এফ’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ৫ লাখ টাকা। অর্থাৎ এবারের আসরে দেশি ক্রিকেটারদের সর্বনিম্ন পারিশ্রমিক ৫ লাখ টাকা।

একনজরে বিপিএলের অষ্টম আসরে দেশি ক্রিকেটারদের পারিশ্রমিকের গ্রেড

গ্রেড পারিশ্রমিক
‘এ’ গ্রেড ৭০ লাখ টাকা
‘বি’ গ্রেড ৪০ লাখ টাকা
‘সি’ গ্রেড ২৫ লাখ টাকা
‘ডি’ গ্রেড ১৮ লাখ টাকা
‘ই’ গ্রেড ১২ লাখ টাকা
‘এফ’ গ্রেড ৫ লাখ টাকা

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত