এক হাজারের বেশি রুশ ট্যাংক ধ্বংসের দাবি ইউক্রেনের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১ মে ২০২২, ০৯:৩৬ |  আপডেট  : ১২ মে ২০২৪, ০৪:৩৫

গত ২৪ ফেব্রুয়ারি থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। দেশটির পশ্চিম সীমান্তের কাছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর উস্কানিমূলক তৎপরতার জবাব দিতেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই অভিযানের নির্দেশ দেন। ইতোমধ্যে দুই মাস পেরিয়ে গেছে রুশ বাহিনীর এই অভিযান। এরই মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ বাহিনী। নিজেদের সাধ্যমতে প্রতিরোধের চেষ্টাও করে যাচ্ছে ইউক্রেন। এরই ফলশ্রুতিতে রাজধানী কিয়েভ ও আশেপাশের এলাকা থেকে পিছু হঁটতে বাধ্য হয় রুশ বাহিনী। বর্তমানে ডোনবাসে (লুহানস্ক ও ডোনেটস্ক অঞ্চলে) মনোযোগ দিয়েছে রাশিয়া।

এদিকে, যুদ্ধের এই সময়ে রুশ বাহিনীর এক হাজারের বেশি ট্যাংক ধ্বংসের দাবি করেছে ইউক্রেন। একই সঙ্গে রাশিয়ার প্রায় দুইশ’ যুদ্ধবিমান এবং প্রায় আড়াই হাজার সাঁজোয়া যান ধ্বংসের দাবি করেছে সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশটি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এসব দাবি করেন। তবে তিনি এও বলেন, “এই ক্ষয়ক্ষতি সত্ত্বেও রাশিয়ান সৈন্যদের এখনও আরও হামলার চালানোর সরঞ্জাম রয়েছে।”

জেলেনস্কি বলেন, “অবশ্যই, দখলদারদের কাছে এখনও যন্ত্রপাতি মজুত আছে। হ্যাঁ, তাদের কাছে এখনও আমাদের ভূখণ্ডে আঘাত হানার ক্ষেপণাস্ত্র রয়েছে। কিন্তু এই যুদ্ধ ইতিমধ্যেই রাশিয়াকে এতটাই দুর্বল করে দিয়েছে যে মস্কোতে তাদের কুচকাওয়াজের জন্য অনেক কম সরঞ্জামের পরিকল্পনা করতে হবে।” সূত্র: সিএনএন

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত